বিশ্বকাপের মহড়ায় জিতে র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকল ব্রাজিল

কনফেডারেশনস কাপ জেতার সৌজন্যে ব্রাজিল আবার ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রথমে দশে ফিরে এল। গতমাসে ফিফা র‌্যাঙ্কিংয়ে ২২ নম্বরে নেমে যাওয়ার পর সদ্য প্রকাশিত তালিকা ৯ নম্বর স্থানে উঠে এল। বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে চূরমার করে কনফেডারেশেনস কাপ জেতার পর ব্রাজিলের এই উত্তরণ অবশ্য প্রত্যাশিতই ছিল। ১৯৯২ সালে থেকে চালু হয় ফিফার সরকারি র‌্যাঙ্কিংয়।

Updated: Jul 4, 2013, 03:24 PM IST

কনফেডারেশনস কাপ জেতার সৌজন্যে ব্রাজিল আবার ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রথমে দশে ফিরে এল। গতমাসে ফিফা র‌্যাঙ্কিংয়ে ২২ নম্বরে নেমে যাওয়ার পর সদ্য প্রকাশিত তালিকা ৯ নম্বর স্থানে উঠে এল। বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে চূরমার করে কনফেডারেশেনস কাপ জেতার পর ব্রাজিলের এই উত্তরণ অবশ্য প্রত্যাশিতই ছিল। ১৯৯২ সালে
থেকে চালু হয় ফিফার সরকারি র‌্যাঙ্কিংয়।
ফিফা র‌্যাঙ্কিং শুরু হওয়ার পর থেকে ব্রাজিল কখনই দশের নীচে নামেনি, কিন্তু গত এক বছরে ফিফা র‌্যাঙ্কিংয়ে ক্রমশ নামতে থাকে সাম্বার দেশ। এমনকী কনফেড কাপে খেলতে নামার আগে ব্রাজিল প্রথম কুড়ির বাইরে চলে যায়। অবশ্য এর একটা বড় কারণ প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলা। যেহেতু ২০১৪ আয়োজক দেশ হওয়ায় সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা পাচ্ছে, তাই যোগত্যঅর্জন পর্বের ম্যাচ খেলতে হচ্ছে না নেইমারদের।
কনফেডারেশন কাপ জিততে না পারলেও সদ্য প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ধরে রাখল বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। কলম্বিয়া এই প্রথমবার প্রথম তিনে উঠে এল।
কনফেডারেশন কাপের ফিফা র‌্যাঙ্কিং
(গত মাসের র‌্যাঙ্কিং বন্ধনীতে)
১) স্পেন (১)
২) জার্মানি (২)
৩) কলম্বিয়া (৭)
৪) আর্জেন্টিনা (৩)
৫) নেদারল্যান্ডস (৫)
৬) ইটালি (৮)
৭) পর্তুগাল (১৬)
৮) ক্রোয়েশিয়া (৪)
৯) ব্রাজিল (২২)
১০) বেলজিয়াম (১২)