'কর্পোরেট' KKR কে ২ কোটি টাকা কর ছাড়, কলকাতা পুরসভার কাছে জবাব চাইল ক্যাগ

বিনোদন কর নিয়ে কলকাতা পুরসভার জবাব চাইল ক্যাগ। ইডেন গার্ডেন্সে আইপিএল-এর ম্যাচ থেকে বিনোদন কর আদায়ের ক্ষেত্রে, শাহরুখ খানের সংস্থাকে প্রায় ২ কোটি টাকা ছাড় দিয়েছে পুরসভা। এই অভিযোগের মধ্যেই এসে পৌছেছে ক্যাগের চিঠি। ফলে অস্বস্তিতে পুরসভার বিনোদন বিভাগ। যদিও চিঠির বিষয়ে মুখ খুলতে রাজি হননি ডেপুটি মেয়র।

Updated By: Sep 5, 2015, 02:35 PM IST
'কর্পোরেট' KKR কে ২ কোটি টাকা কর ছাড়, কলকাতা পুরসভার কাছে জবাব চাইল ক্যাগ

ওয়েব ডেস্ক: বিনোদন কর নিয়ে কলকাতা পুরসভার জবাব চাইল ক্যাগ। ইডেন গার্ডেন্সে আইপিএল-এর ম্যাচ থেকে বিনোদন কর আদায়ের ক্ষেত্রে, শাহরুখ খানের সংস্থাকে প্রায় ২ কোটি টাকা ছাড় দিয়েছে পুরসভা। এই অভিযোগের মধ্যেই এসে পৌছেছে ক্যাগের চিঠি। ফলে অস্বস্তিতে পুরসভার বিনোদন বিভাগ। যদিও চিঠির বিষয়ে মুখ খুলতে রাজি হননি ডেপুটি মেয়র।

ইডেন গার্ডেন্সে আইপিএল-এর যত ম্যাচ হয়, তার বিনোদন কর প্রাপ্য কলকাতা পুরসভার। ইডেনে গত পাঁচ বছরে আই পিএল ম্যাচ বাবদ শাহরুখ খানের সংস্থা রেড চিলিজ-এর থেকে  আদায় করা বিনোদন করে পুরসভার ক্ষতির পরিমাণ প্রায় ২ কোটি টাকা।

আর্থিক বছর                প্রাপ্য কর                                     আদায়ের পরিমাণ
২০১১-১২        ৪৫ লক্ষ ৫০ হাজার  টাকা                       ২৫ লক্ষ টাকা
২০১২-১৩        ৬৮ লক্ষ ২৫ হাজার টাকা                         ২৫ লক্ষ টাকা
২০১৩-১৪        ৭৮ লক্ষ টাকা                                        ২৫ লক্ষ টাকা
২০১৪-১৫         ২৯ লক্ষ ২৫ হাজার টাকা                        ১৫ লক্ষ টাকা
২০১৫-১৬          ৭৮ লক্ষ টাকা                                       ২৫ লক্ষ টাকা

এই ৫ বছরে পুরসভার মোট প্রাপ্য ২ কোটি ৯৯ লক্ষ টাকা। অথচ পুরসভার আদায় হয়েছে ১ কোটি ১৫ লক্ষ টাকা। অর্থাত্‍ ১ কোটি ৮৪ লক্ষ টাকা বিনোদন কর কম আদায় করেছে পুরসভা।  

বিরোধীদের অভিযোগ, শাহরুখ খান রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার কারণে মুখ্যমন্ত্রীর নির্দেশেই তাঁকে এই সুবিধে পাইয়ে  দিয়েছে কলকাতা পুরসভা।  ঠিক এই পরিস্থিতিতেই বিনোদন কর নিয়ে কলকাতা পুরসভার জবাব চেয়েছে ক্যাগ। গতমাসে পুরসভার বিনোদন বিভাগের চিফ ম্যানেজারকে  চিঠি  পাঠানো হয়েছে  কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের রেসিডেন্সিয়াল অফিস থেকে। চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ২০১৪-১৫ সালে ইডেন গার্ডেন্স ম্যাচ উপলক্ষ্যে কত টাকা বিনোদন কর  আদায় করেছে পুরসভা। ইডেন গার্ডেন্সে ম্যাচের মালিকানা কার ছিল? কীভাবে, কতটা কর সংগ্রহ, তারও বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয়েছে চিঠিতে।

তবে এই চিঠি নিয়ে মুখ খুলতে চাননি বিনোদন বিভাগের মেয়র পারিষদ ও ডেপুটি মেয়র ইকবাল আহমেদ। যখন রীতিমতো আর্থিক অনটনে ভুগছে কলকাতা পুরসভা, তখন কেন এত বিশাল অঙ্কের টাকা বিনোদন করে ছাড় শাহরুখ খানকে, প্রশ্ন তুলছেন বিরোধীরা।

.