ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিশ্বকাপ ফিরছে ভারতে

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিশ্বকাপ ফিরছে ভারতে

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিশ্বকাপ ফিরছে ভারতেফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বিশ্বের বিশ্বকাপ হিসাবে পরিচিত চ্যাম্পিয়ন্স লিগ টি২০ প্রতিযোগিতায় আসর বসতে চলেছে ভারতে। এ বছর চ্যাম্পিয়ন্স লিগে ষষ্ঠ সংস্করণ বসতে চলেছে। এর আগের পাঁচ বারের মধ্যে তিন বার এই প্রতিযোগতি ভারতে বসেছিল। প্রতিযোগিতা শুরু হবে ১৭ সেপ্টেম্বর এবং শেষ হবে ৬ অক্টোবর। গত দুই আসরের ফরম্যাটেই নিয়মই এবারের আসরে মেনে চলা হবে।

টি ২০ তে বিশ্বের বিভিন্ন ঘরোয়া প্রতিযোগিতায় সেরা ক্লাবগুলো নিয়ে হয় চ্যাম্পিয়ন্স লিগ। আইপিএলের সেরা চারটি দল ভারতের হয়ে এই চ্যাম্পিয়ন্স লিগে প্রতিনিধিত্ব করে। গ্রুপ পর্বে খেলবে বিশ্বের সেরা ১০ দল। ছয় মিলিয়ন মূল্যের পুরস্কার জয়ের লক্ষ্যে ম্যাচ হবে ২৯টি।

২০১১ ও ২০১২ সালে বাছাইপর্ব খেলায় গ্রুপ পর্বে সরাসরি জায়গা পেয়েছে ত্রিনিদাদ এন্ড টোবাগো। তবে এ বছর ইংল্যান্ডের কোনো ঘরোয়া ক্লাব আসছে না।

আইপিএলের চলতি মৌসুমের চতুর্থ দল, নিউজিল্যান্ডের এইচআরভি কাপ চ্যাম্পিয়ন্স ওটাগো ভোল্টস এবং শ্রীলঙ্কার ঘরোয়া টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন উভা নেক্সট ও পাকিস্তানের চ্যাম্পিয়ন ফয়সালাবাদ উলভস- এই চারটি দল নিয়ে হবে বাছাইপর্বের লড়াই। প্রত্যেকেই একে অপরের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। শীর্ষ দুটি দল যাবে গ্রুপ পর্বে।

দুই গ্রুপে পাঁচটি করে মোট দশটি ক্লাব লড়বে প্রথম পর্বে। ‘এ’ গ্রুপে খেলবে চলতি আইপিএলের প্রথম ও তৃতীয় দল, দক্ষিণ আফ্রিকার রাম স্লাম টি২০ চ্যালেঞ্জজয়ী হাইভেল্ড লায়ন্স, টি-টোয়েন্টি বিগ ব্যাশ লিগের রানারআপ পার্থ স্করচার্স ও বাছাইপর্বের শীর্ষ দল।

টি২০ বিগ ব্যাশ লিগ চ্যাম্পিয়ন ব্রিসবেন হিট, ওয়েস্ট ইন্ডিজ টি২০ চ্যাম্পিয়ন ত্রিনিদাদ এন্ড টোবাগো, চলতি আইপিএলের রানারআপ, রাম স্লাম টি২০ চ্যালেঞ্জ রানারআপ টাইটান্স ও বাছাইপর্বের দ্বিতীয় দল নিয়ে হবে ‘বি’ গ্রুপ।

সেমিফাইনালে গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানারআপের। অপরটিতে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন লড়বে ‘এ’ গ্রুপের রানারআপের সঙ্গে।

First Published: Friday, April 12, 2013, 19:30


comments powered by Disqus