এভারেস্ট জয়ী ছন্দা গায়েন নিঁখোজ

এভারেস্ট জয়ী পর্বতারোহী ছন্দা গায়েনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। ১৮ মে কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ হাওড়ার কোনার বাসিন্দা বছর তিরিশের ছন্দা গায়েন। দ্বিতীয় শৃঙ্গ জয় করতে গিয়ে দুর্ঘচনার কবলে পড়লেন বাঙলার গর্বের ছন্দা। ছন্দার সঙ্গে দুর্ঘটনার কবলে পড়েছেন আরও দুই শেরপা। আশঙ্কা করা হচ্ছে তুষরাঝড়ের কবলে পড়েছেন ছন্দারা। গোটা বাংলা উদ্বেগে রয়েছে ছন্দার জন্য।

Updated: May 21, 2014, 04:48 PM IST

---------------------------
নিখোঁজ হয়ে গেলেন এভারেস্টজয়ী পর্বতারোহী ছন্দা গায়েন। কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ জয়ের পর আরেকটি শৃঙ্গ জয়ের উদ্দেশে রওনা হয়েছিলেন তিনি। বাকি সবাই বেসক্যাম্পে নেমে এলেও, দুই নেপালি শেরপাকে নিয়ে রওনা হয়েছিলেন ছন্দা। সোমবার ভোর থেকে নিখোঁজ হয়ে যান তিনি।

হাওড়ার কোনার বাসিন্দা ছন্দা গত বছরই এভারেস্ট জয় করেন। গত আঠেরোই মে কাঞ্চনজঙ্ঘা জয় করেন তিনি। কাঞ্চনজঙ্ঘা অভিযানের নেতৃত্বে ছিলেন রিমা শেরপা। রিমার নেতৃত্বে একটি দল ছন্দা ও বাকি দুই শেরপার খোঁজে রওনা দিয়েছে। ছন্দা গায়েন নিখোঁজ হওয়ায় উদ্বিগ্ন রাজ্য সরকার। নিখোঁজ এভারেস্ট জয়ীর সন্ধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নবান্নে দফায় দফায় বৈঠক হয়। মন্ত্রী অরূপ বিশ্বাস বিস্তারিত তথ্য দেন মুখ্যমন্ত্রীকে। রাজ্যের তরফে যোগাযোগ রাখা হচ্ছে বিদেশমন্ত্রকের সঙ্গে। গোটা বাংলা উদ্বেগে রয়েছে ছন্দার জন্য।

পর্বতারোহীদের মতে ৫৮৬ মিটার উচ্চতার কাঞ্চনজঙ্খা অভিযান এভারেস্ট জয়ের থেকেও টেকনিক্যালি কঠিন৷ এখানে প্রতি পদে পদে মৃত্যুর হাতছানি৷ কম উচ্চতার হলেও কাঞ্চনজঙঘা জয়ীর সংখ্যা এভারেস্টজয়ীর সংখ্যা থেকে এ জন্য অনেক কম৷ তার উপর এবার এভারেস্ট অভিযানের প্রাক্কালে ভয়াবহ দুর্ঘটনায় ১৩ জন শেরপার মৃত্যুর ঘটনায় অধিকাংশ অভিযানই বাতিল হয়েছে৷ সেদিক থেকে দেখতে গেলেও এই জয়ের কৃতিত্ব অসামান্য৷