বিশ্বকাপের দামামা বাজিয়ে আজ থেকে শুরু কনফেডারেশন কাপ

Last Updated: Saturday, June 15, 2013 - 11:39

আজকের ম্যাচ- ব্রাজিল বনাম জাপান ( রাত ১২.১৫টা)
আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের মহড়া হিসাবে পরিচিত কনফেডারেশন কাপ। শনিবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি আয়োজক দেশ ব্রাজিল ও এশিয় চ্যাম্পিয়ন জাপান।
আয়োজক দেশ হলেও এবারের কনফেডারেশন কাপে কিন্তু ফেভারিট হিসাবে নামছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বরং এবারের প্রতিযোগিতায় ফেভারিট হিসাবে নামছে স্পেন। তবে হলুদ জার্সির ফুটবলের দেশ কিন্তু দেশের মাটিতে বরাবরই অপ্রতিরোধ্য। তাই অনেকেই এবারের কনফেডারেশন কাপের ফাইনালে ব্রাজিল বনাম স্পেনের লড়াই হিসাবে দেখছে। তবে এবারের প্রতিযোগিতায় সবচেয়ে বেশি আলোচিত নাম জাপান। যারা প্রথম দল হিসাবে ২০১৪ বিশ্বকাপে খেলার যোগ্যতাঅর্জন করেছে।
বিশ্বকাপের ঠিক এক বছর আগে আয়োজক দেশের প্রস্তুতি দেখতে এই কনফেডারেশন কাপের আয়োজন করে ফিফা। যেহেতু ২০১৪ বিশ্বকাপের আয়োজক দেশ ব্রাজিল, তাই এবারের কনফেডারেশন কাপের আয়োজন করছে সাম্বার দেশই। প্রতিটি মহাদেশের চ্যাম্পিয়ন দল ও আয়োজক দেশকে নিয়ে হয় এই কনফেডারেশন কাপ। এবারের কনফেডারশন কাপে অংশ নিচ্ছে আটটি দেশ। গ্রুপ এ তে আছে-- ব্রাজিল (আয়োজক দেশ), জাপান (এশিয় চ্যাম্পিয়ন), মেক্সিকো (কনকাকাফ চ্যাম্পিয়ন), ইতালি (ইউরো কাপে রানার্স)। গ্রুপ বি তে আছে- স্পেন (ইউরো চ্যাম্পিয়ন), উরুগুয়ে (কোপা আমেরিকা চ্যাম্পিয়ন), তাহিতি ( ওশেয়েনিয়া চ্যাম্পিয়ন), নাইজেরিয়া (আফ্রিকান নেশনস কাপ চ্যাম্পিয়ন)



First Published: Saturday, June 15, 2013 - 11:42


comments powered by Disqus