কুক-প্রায়রের লড়াইয়ে ধোনিদের সহজ জয় হঠাত্‍ অনিশ্চিত

Last Updated: Sunday, November 18, 2012 - 19:07

ভারত: ৫২১/৮ (ডি:)। ইংল্যান্ড: ১৯১, ৩৪০/৫
কেউ বলছেন রূপকথার লড়াই, কেউ বলছেন যুদ্ধে নিশ্চিত হারের সামনে দাঁড়িয়ে রাজার জীবনমরণ লড়াই। মোতেরার চতুর্থ দিন জুড়ে আশা, জয়, আশঙ্কা সবকিছুর নাম হয়ে থাকালেন আলিস্টার কুক। ১৬৮ রানের অপরাজিত ইনিংস খেলে ইংল্যান্ডের অধিনায়ক কুক, আর ম্যাট প্রায়র (৮৪অপ) জয় আর পরাজয়ের মধ্যে পাঁচিল হয়ে দাঁড়িয়ে আছেন। ইনিংস হার এড়িয়ে ইংল্যান্ড এখন দশ রানের লিড নিয়ে ফেলেছে। যার মানে দাঁড়াল ম্যাচ জিততে হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতেই হবে ধোনিদের।
অথচ আজ দিনের খেলার প্রথম দিকে মনে হচ্ছিল চতুর্থ দিনেই বদলার সিরিজের প্রথম টেস্ট ইনিংসে জিতে নেবেন ধোনিরা। কিন্তু ষষ্ঠ উইকেটে কুক-প্রায়রের পার্টনারশিপ একটা হালকা জল্পনা তুলে দিল। ম্যাচের শেষদিনে লাঞ্চ অবধি দুজনে অবিছিন্ন থেকে গেলে হার এড়ানোর মত অসম্ভব কাজটাও সম্ভব করে ফেলতে পারে ইংল্যান্ড। এমনিতে ইংল্যান্ডের টেলএন্ডারদের ব্যাট হাতে কঠিন ম্যাচ বাঁচিয়ে দেওয়ার ঈর্ষণীয় বেশ কিছু রেকর্ড আছে। স্টুয়ার্ট ব্রড, গ্রেম সোয়ানরাও তো স্পেশালিস্ট ব্যাটসম্যানদের ঢঙেই ব্যাট করেন। যদিও সিধু থেকে গাভাসকারের মত প্রাক্তনরা এখনও বলছেন একটু কষ্ট হলেও ভারতই এই টেস্টে জিতবে। কিন্তু প্রশ্ন হল কত দেরি লাগবে ইংল্যান্ডকে অলআউট করতে। কুকরা যদি ১৫০ রানের লিডও নিয়ে ফেলতে পারেন তাহলে মোতেরার পঞ্চম দিনের ভাঙা পিচে বিপদের কিছু ঘটে যাবে না তো? এখনই এসব প্রশ্ন বেশি করে উঠছে না, তবে প্রথম ঘন্টায় কুক-প্রায়রদের লড়াইয়ে ইতি টানা না গেলে এই প্রশ্নটাই ধোনিকে চিন্তায় ফেলে দেবে। গম্ভীর আবার গতকাল ওপেন করতে পারবেন না।
মাত্র ১৯৯ রানের মধ্যেই বিপক্ষের পাঁচ উইকেট তুলে নেন ওঝা-উমেশ যাদবরা। সেখান থেকেই শুরু হয় কুক আর প্রায়রের পাল্টা লড়াই । যে ওঝার বলকে ভূতে পেয়েছিল ইংল্যান্ড ব্যাটসম্যানদের তাঁকে একেবারে ক্লাবস্তরে নামিয়ে আনলেন কুক-প্রায়ররা। দুজনে মিলে এখনও পর্যন্ত যোগ করেছেন ১৪১ রান। নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে অচেনা পিচে অধিনায়ক অ্যালিস্টার কুকের লড়াই দেখে অনেকেই বলছেন ভারতের মাটিতে দ্বিতীয় ইনিংসে খেলা যে কোনও ব্যাটসম্যানের এটা সেরা ইনিংস। উইকেটকিপার প্রায়রের ইনিংসকেও বলা হচ্ছে সেরা লড়াকু ইনিংস হিসাবে। সব মিলিয়ে ধোনিদের সহজ জয়ের পাতে একেবারে ছাই ঢেলে দিলেন কুক-প্রায়র। বদলার সিরিজে এখন নতুন মাত্রা পেল কুক-প্রায়রের লড়াইয়ে।



First Published: Sunday, November 18, 2012 - 19:07


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja