স্কোয়াশ সুন্দরী দীপিকা এবার সোনার মেয়ে। জোত্‍স্নার আলোয় গ্লাসগোয় স্কোয়াশে এল ঐতিহাসিক সোনা

গ্লাসগো: স্কোয়াশে ভারতের ঐতিহাসিক দিন।

Updated By: Aug 2, 2014, 10:07 PM IST
স্কোয়াশ সুন্দরী দীপিকা এবার সোনার মেয়ে। জোত্‍স্নার আলোয় গ্লাসগোয় স্কোয়াশে এল ঐতিহাসিক সোনা

গ্লাসগো: স্কোয়াশে ভারতের ঐতিহাসিক দিন। প্রথমবার কমনওয়েলথ গেমসে পদক জিতল ভারত। মহিলাদের স্কোয়াশের ডাবলসের ফাইনালে ইংল্যান্ডের শীর্ষ বাছাইকে হারিয়ে সোনা জিতলেন ভারতের দীপিকা পাল্লিকালে ও জোত্‍স্না চিন্নাপ্পা। ফাইনালে দীপিকা-জোত্‍স্না জুটি জিতলেন ১১-৯,৭-১১,১১-৪ ব্রিটিশ জুটি কেসি ব্রাউম ও রিচাল গ্রিনহামদের বিরুদ্ধে। এই সোনা জেতার পর ভারতের সোনার সংখ্যা দাঁড়াল ১৪। রুপো ২৫টি ও ব্রোঞ্জ ১৬টি।

সাম্প্রতিককালে এর আগে স্কোয়াশে ভারতীয়রা বেশ ভাল খেলছেন, আন্তর্জাতিক স্তরে দুরন্ত খেলছেনও। কিন্তু কমনওয়েলথ গেমসে এই সোনা ভারতীয় স্কোয়াশকে আলাদা উচ্চতায় নিয়ে গেল। দীপিকা পাল্লিকালের হবু স্বামী ভারতীয় দলের ক্রিকেটার দীনেশ কার্তিক তাঁর স্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

এদিকে, কমনওয়েলথ গেমসে বক্সিংয়ে সোনা হাতছাড়া করলেন দেবেন্দ্র সিং। ৪৯ কেজির ফাইনালে হেরে রুপো পেয়ে সন্তুষ্ট থাকতে হল তাকে। দেবেন্দ্রর মতন ফাইনালে হেরে সোনা হাতছাড়া করলেন ভারতের মহিলা বক্সার লাইসারাম দেবী।

কমনওয়েলথ গেমসে পদক জিতেও ব্রাত্য ববিতা কুমারী। কুস্তিতে ৪৮ কেজি বিভাগে সোনা জিতেছেন ববিতা। কিন্তু দেশে ফিরে কোনও সংবর্ধনা জুটল না ববিতার। বিমানবন্দরে তাকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন না ভারতীয় কুস্তি সংস্থার কোনও কর্তা।

কমনওয়েলথ গেমসের দশম দিনে মহিলাদের লাইটওয়েট পাওয়ার লিফটিংয়ে ব্রোঞ্জ জিতলেন ভারতের সাকিনা খাতুন।অন্যদিকে ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে রুপো নিশ্চিত করলেন পারুপল্লি কাশ্যপ। বত্রিশ বছর পর কমনওয়েলথ গেমসের ব্যাডমিন্টনে সোনা জয় হাতছানি ভারতের সামনে।

শনিবার সেমিফাইনালে ইংল্যান্ডের রাজিব কুসেপকে তিন গেমের লড়াইয়ে হারিয়ে ফাইনালে উঠলেন পারুপল্লি কাশ্যপ। ভারতীয় শাটলার জিতলেন ১৮-২১, ২১-১৭, ২১-১৮ গেমে। কাশ্যপ জিতলেও মহিলাদের সিঙ্গলসের সেমিফাইনালে হারলেন পিভি সিন্ধু।কানাডার মিশেল লির কাছে সিন্ধু হারলেন ২০-২২,২০-২২ গেমে। মহিলাদের ডাবলসে ফাইনালে উঠলেন জোয়ালা গুট্টা-পুনাপ্পা জুটি।  অন্যদিকে , এদিকে টেবিল টেনিসের সেমিফাইনালে সিঙ্গাপুরের জিয়ান জানের বিরুদ্ধে দাঁড়াতেই পারলেন না শরথ কমল।

.