পূজারার দ্বিশতরান, ব্যাকফুটে ইংল্যান্ড

Last Updated: Friday, November 16, 2012 - 18:19

আমেদাবাদ টেস্টের দ্বিতীয় দিনেই কোনঠাসা ইংল্যান্ড। সচিন আর ধোনি ছাড়া ভারতের আর সব ব্যাটসম্যানরাই মোতেরার পিচে ব্রিটিশ বোলিং বাহিনীর সমস্ত আক্রমণকেই অর্থহীন করে দিয়েছেন। গতকাল সহবাগের পাওয়ার প্যাক্ট শতরান, বীরু-গোতির পুরনো ছন্দে ফেরাকে যদি ভারতীয় ড্রেসিংরুম সেলিব্রেট করে তবে আজকে টিম ইন্ডিয়ার হাসি আরও চওড়া করেদিলেন চেতেশ্বর পূজারা। নিখুঁত কপিবুক ক্রিকেট খেলে ভারতীয় ক্রিকেটের এই নতুন তারার অবদান ২০৬। কুক বাহিনী সমস্ত শক্তি প্রয়োগ করেও শেষ পর্যন্ত ক্রিজ থেকে সরাতে পারেননি তাঁকে। তাঁকে অসাধারণ সঙ্গত করলেন `ক্যামব্যাক` কিং যুবরাজ। তাঁর সংগ্রহ ৭৪ রান। মূলত এঁদের ব্যাটের রুস্তমির উপর ভর করেই ধোনি বাহিনী আট উইকেটে ৫২১ রান তুলে প্রথম ইনিংসের ইতি টানেন।
জবাবে খেলতে নেমে প্রথম থেকেই বিপাকে ইংল্যান্ড। ইতিমধেয়িই ভারতীয় বোলিংয়ের কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন ৩ ব্রিটিশ ব্যাটসম্যান। দিনের শেষে ইংল্যান্ড ৩ উইকেট খুইয়ে ৪১ রান তুলেছে। কুক ২২ ও পিটারসন ৬ রানে অপরাজিত আছেন। ভারতের হয়ে অশ্বিন ২টো আর প্রজ্ঞান ওঝা ১ টি করে উইকেট নিয়েছেন।
দ্বিতীয় দিনের সকালে চার উইকেটে তিনশো তেইশ রান হাতে নিয়ে খেলতে নামে ভারত। খেলা শুরুর কিছুক্ষণের মধ্যেই টেস্টে দ্বিতীয় শতরানটি পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। পূজারা ও যুবরাজ সিং পঞ্চম উইকেটের জুটিতে ১৬৩রান করে। ক্যান্সার থেকে সুস্থ হয়ে প্রথম টেস্ট খেলতে নেমে ৭৪ রানের একটি অনবদ্য ইনিংস খেলেন যুবরাজ। যুবরাজ আউট হলে ভারতীয় ইনিংসের ভার একার কাঁধেই তুলে নেন পূজারা। নিজের টেস্ট কেরিয়ারের প্রথম দ্বিশতরানটিও করে ফেলেন পূজারা। ধোনি ব্যর্থ হলেও পূজারাকে যোগ্য সঙ্গত দেন অশ্বিন।



First Published: Friday, November 16, 2012 - 18:19


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja