ভারতীয় বোলিং-এর দাপটে ফলোঅনের সামনে কুক বাহিনী

Last Updated: Saturday, November 17, 2012 - 15:04

প্রথম ইনিংস: ভারত- ৫২১/৮ ।। ইংল্যান্ড-১৯১/১০
দ্বিতীয় ইনিংস: ইংল্যান্ড-৩৪/০ ( অ্যলেস্টার কুক-২২ । নিক কমটন-১২)
ভারতীয় বোলিং ঝড়ে ধুলিসাত্ হয়ে গেল ব্রিটিশ বাহিনী। ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গেল মাত্র ১৯১ রানে। প্রকৃতপক্ষে ভারতের ঝোড়ো বোলিং আক্রমণের কাছে খড়কুটোর মতোই উড়ে গেল ইংরেজদের সমস্ত প্রতিরোধ। গতকাল শেষ দুঘণ্টায় ৩ উইকেট, আজ লাঞ্চের আগে ৭ উইকেট- তারপর সব শেষ। অনবদ্য প্রজ্ঞান ওঝা। একাই ৫ উইকেট নিলেন। আর এক স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও দুর্দান্ত বল করলেন। মাত্র ৮০ রান দিয়ে ছিনিয়ে নিলেন বিপক্ষের ৩টে উইকেট। তার মধ্যে একটি অধিনায়ক কুকের। এমন বিধ্বস্ত পিচে টিকে থাকার আপ্রান চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু ভাগ্য ( আর মোতেরার পিচও) সহায় হলনা তাঁর। অশ্বিনের অফস্ট্যাম্পে পরা বলটি ইংল্যান্ড অধিনায়কের ব্যাটের কিনারা ছুঁইয়ে চলে যায় সহবাগের হাতে। ৪১ রানে তাঁকে বিদায় নিতে হয়। প্রথম টেস্ট থেকেই টিম ইন্ডিয়ার সদস্যরা যেভাবে নিজেকে উজার করে দিচ্ছেন তাতে চার টেস্টের এই সিরিজ যে আসলে সত্যিই বদলার হতে চলেছে সে বিষয়ে বোধহয় সন্দেহর কোন অবকাশ নেই।
শুরু থেকেই ব্রিটিশ বাহিনী বিপাকে। কালকের নড়বড়ে ভিতের ধারা অব্যাহত রেখে আজকেও ভারতীয় বোলিং-এর কাছে অসহায় আত্মসমর্পণ করছেন কুক বাহিনী। লাঞ্চের আগেই সাতটি উইকেট খুইয়ে মোটামুটি ভেন্টিলেশনে চলে গেছে ইংল্যন্ড দল। অন্যরাতো কোন ছার টিম ইন্ডিয়ার স্পিনিং যুগলের কাছে রীতিমত খোঁড়াচ্ছিলেন কেপি আর কুকের মত মহারথীরাও। শুরুতে প্রজ্ঞান ওঝার প্রথম বলে পিটারসনের ক্যাচ মিস করেন ধোনি। ওঝা ও অশ্বিনএই পিচে ঘোল খাওয়াবে এটা আশা করা গিয়েছিল প্রথম থেকেই। একদিকে অশ্বিন আর অন্যদিকে ওঝা। অনেকবার সুযোগ দেবার পর ওঝার বলেই ক্লিন বোল্ড হলেন পিটারসন। তখন তাঁর রান ১৭। মাত্র দুটো বাউন্ডারির বিনিময়ে। পরের বলেই আউট ইয়ান বেল। ক্যাচ নিলেন তেন্ডুলকার। কিন্তু হ্যাট্রিকটা হল না ওঝার।
গতকাল ইংল্যান্ডের ইনিংস শেষ হয়েছিল ৪১ রানে ৩ উইকেটে। ক্রিজে ছিলেন অধিনায়ক কুক (২২ রান, চারটে চার) আর বির্তকিত কেপস মানে কেভিন পিটারসন (৬ রান, একটি চার)। আর বাকিরা তেমন কেউ এঁটে উঠতে পারেননি অশ্বিন-ওঝার বোলিং-র সামনে। নিক কমটন ৯, জেমস অ্যান্ডারসন ২, জনাথন ট্রট ০ রানে বিদায় নেন।



First Published: Saturday, November 17, 2012 - 15:17


comments powered by Disqus