পর্তুগালকে হারিয়ে ফাইনালে স্পেন

মরণপণ লড়াই চলল ১২০ মিনিট ধরে। কিন্তু শেষ পর্যন্ত সম্মানরক্ষা হলনা রোনাল্ডোর। এবারেও ট্র্যাজিক নায়ক হিসেবেই থেকে গেলেন তিনি। ইউরো কাপের প্রথম সেমিফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে জিতল স্পেন।

Updated By: Jun 28, 2012, 09:25 AM IST

মরণপণ লড়াই চলল ১২০ মিনিট ধরে। কিন্তু শেষ পর্যন্ত সম্মানরক্ষা হলনা রোনাল্ডোর। এবারেও ট্র্যাজিক নায়ক হিসেবেই থেকে গেলেন তিনি। ইউরো কাপের প্রথম সেমিফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে জিতল স্পেন। নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত তারকাখচিত স্পেনের বিরুদ্ধে সমানে-সমানে লড়াই করে রোনাল্ডো নির্ভর পর্তুগাল। তবে বল পজিসনে ম্যাচে নিজেদের আধিপত্য বজায় রাখছিলেন ইনিয়েস্তা-জ্যাভিরা। বেশ কয়েকটি গোলের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি সিলভারা। নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে গোলর সুবর্ণসুযোগ হাতছাড়া করেন `সিআর ৭` স্বয়ং।
ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে,সেখানেও রোনাল্ডোর পর্তুগাল বেগ দিতে থাকে স্প্যানিশ আর্মাডাকে। ম্যাচ টাইব্রেকারে গড়ালে পর্তুগাল ও স্পেনের প্রথম দু`টি শটই আটকে যায় গোলরক্ষকর হাতে। এরপর পর্তুগালের ব্রুনো অ্যালভেসের শট বারে লাগায় সব আশা শষ হয়ে যায়। শেষ পর্যন্ত সেস ফ্যাব্রেগাসের শট জয় নিশ্চিত করে ডেল বস্কের দলের। ম্যাচের আগেই পর্তুগাল শিবিরের তরফে রেফারিং নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। এদিন প্রথমার্ধে পর্তুগাল একটি পেনাল্টি থেকে বঞ্চিত হওয়ায় সেই অভিযোগ অনেকটাই জোরদার হল। উয়েফার রেফারিজ কমিটির চেয়ারম্যান ভিলার স্পেনের জাতীয় ফুটবল সংস্থার প্রেসিডেন্ট। ভাইস প্রেসিডেন্ট তুরস্কের এরজিক স্পেনের ক্লাব বার্সেলোনার সঙ্গে পরোক্ষভাবে জড়িত। মাঠের লড়াইয়ে বল পজিশনে প্রাধান্য রেখেও কিন্তু বিতর্কটা পুরোপুরি এড়াতে পারল না দেল বস্কির দল।

.