মহারণ কাউন্টডাউন, আজ মুখোমুখি স্পেন-ইতালি

ইউরোর ফাইনালে রবিবাসরীয় রাতে মুখোমুখি স্পেন ও ইতালি। ফেভারিট জার্মানিকে পর্যুদস্ত করা ইতালিকে নিয়ে নতুন করে আলোচনা পোল্যান্ড-ইউক্রেন জুড়ে। অন্যদিকে, বিশ্বফুটবলে বিরল নজিরের সামনে স্পেন। রবিবার কিয়েভে ইতালিকে হারাতে পারলেই বিশ্ব ফুটবলের প্রথম দেশ হিসাবে তিনটে টানা বড় টুর্নামেন্ট জিতবেন ক্যাসিয়াসরা।

Updated: Jun 30, 2012, 09:44 PM IST

ইউরোর ফাইনালে রবিবাসরীয় রাতে মুখোমুখি স্পেন ও ইতালি। ফেভারিট জার্মানিকে পর্যুদস্ত করা ইতালিকে নিয়ে নতুন করে আলোচনা পোল্যান্ড-ইউক্রেন জুড়ে।বিশেষ করে আলোচনার কেন্দ্রবিন্দুতে বালোটেলি। ইউরোতে সেমিফাইনালের আগে বালোটেলি যত না গোল করেছেন, হেলায় গোল মিস করেছেন তার থেকে অনেক বেশি। কিন্তু দ্বিতীয় সেমিফাইনালের পর থেকে কিং কিং বালোটেলি হলেন সুপার মারিও। আর এই বালোটেলিই রাতের ঘুম উড়িয়ে নিয়েছে ফ্যাব্রেগাস-ইনিয়েস্তাদের। ফাইনালে স্পেন ফেভারিট। স্প্যানিশ টিকিটাকা ফুটবলের জগত জোড়া খ্যাতিও। এখনও পর্যন্ত ধারাবিহাকিভাবে ভাল পারফর্ম করা স্পেনও কিন্তু অবাক জার্মানির বিরুদ্ধে ইতালির পারফরম্যান্স দেখে। কোচ ডেলবস্কের কাছে আজুরি-বাহিনী হয়ে উঠছেন বিপদসঙ্কেত। আর প্র্যানডেলির স্ট্র্যাটেজি হয়ে উঠছে তাঁর চিন্তা। তবুও পিরলো-বালোটেলি সমৃদ্ধ ইতালিকে আটকাতে প্রস্তুত তারকাখচিত স্পেন।

অন্যদিকে, বিশ্বফুটবলে বিরল নজিরের সামনে স্পেন। রবিবার কিয়েভে ইতালিকে হারাতে পারলেই বিশ্ব ফুটবলের প্রথম দেশ হিসাবে তিনটে টানা বড় টুর্নামেন্ট জিতবেন ক্যাসিয়াসরা। ১৯৭৬-এ এই রেকর্ড করার সুযোগ ছিল ততকালীন পশ্চিম জার্মানির সামনে। কিন্তু সেবার ইউরোর ফাইনালে হারতে হয়েছিল তাদের। ২০০৮-এ সাল থেকে বিশ্বফুটবলে স্প্যানিশ আর্মাডার দাপট শুরু। সেবছর অ্যারাগোনেসের কোচিংয়ে ইউরো জেতেন জ্যাভি, ইনিয়েস্তারা। দু`বছর পর দক্ষিণ আফ্রিকায় বিশ্বচ্যাম্পিয়ন হয় তারা। এবারের ইউরোতেও ফাইনালে উঠেছে দেল বস্কে-র স্পেন। ফুটবল বিশেষজ্ঞরা বলছেন, রবিবার যদি স্পেন ইউরো চ্যাম্পিয়ন হয়, তাহলে তাদের ফুটবল বিশ্বের সর্বকালের সেরা দল হিসাবে গণ্য করা হবে।