গড়াপেটার কালি মাখল বিশ্ব ফুটবল

গড়াপেটার কালি মাখল বিশ্ব ফুটবল

গড়াপেটার কালি মাখল বিশ্ব ফুটবলবিশ্বফুটবলের সবচেয়ে বড় কলঙ্ক। বিশ্বের জনপ্রিয়তম খেলার সবচেয়ে বড় কেলেঙ্কারি। ইউরোপিয়ান পুলিস বা ইউরোপোল দাবি করেছে, সাম্প্রতীক অতীতে বিশ্বজুড়ে ৩৮০টি ম্যাচে গড়াপেটা হয়েছে। আর এই ৩৮০টি ম্যাচ গড়াপেটায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িয়ে রয়েছেন ৪২৫ জন ফুটবলার, কর্মকর্তা।

ইউরোপোলের এই দাবিতে কার্যত ভেঙে পড়েছে বিশ্বের অন্যতম বিখ্যাত ক্রীড়া সংস্থা ফিফার পরিকাঠামোটাই। ষোল মিলিয়ন ইউরো নাকি লেনদেন হয়েছে এই গড়াপেটার অভিযোগ ওঠা ম্যাচগুলিতে। যার মধ্যে দুই মিলিয়ন ঘুষ দেওয়া হয়েছে খোদ ফুটবল কর্তা ও ফুটবালরদের। যেখানে গড়াপেটা চক্রের লাভ হয়েছে আট মিলিয়ন ইউরো।

এখানেই শেষ হচ্ছে না কলঙ্কের। বিশ্বকাপ ফুটবলের ম্যাচেও নাকি গড়াপেটা হয়েছে। এই তালিকায় রয়েছে আফ্রিকা ও লাতিন আমেরিকায় দুটি বিশ্বকাপ যোগ্যতা অর্জনকারী ম্যাচ। গত দুই তিন বছরের মধ্যে দুটি চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচেও গড়াপেটা হয়েছে বলে দাবি ইউরোপোলের। সংস্থার ডিরেক্টর রব ওয়েনরাইটের অভিযোগ এই বিরাট গড়াপেটা কেলেঙ্কারির নেপথ্যে রয়েছে সিঙ্গাপুরের একটি বেটিং চক্র। আর যাদের জাল ছড়িয়ে রয়েছে ১৫টি দেশে।

ইউরোপোলের দাবি, ইতিমধ্যে তাঁদের জালে ধরা পড়েছে ৫০ জন দুষ্কৃতি। যার মধ্যে রয়েছে জড়িয়ে পড়া কয়েকজন ফুটবলকর্তাও। কিন্তু সেইসব নাম নিয়ে তদন্তের স্বার্থে মুখ খুলতে চায়নি ইউরোপোল।

ফুটবল দুনিয়ার সবচেয়ে বিস্ফোরক খবর প্রকাশিত হওয়ার পর উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির মন্তব্য, এটা ইউরোপীয় ফুটবলের সবচেয়ে কালো দিন। তবে এর থেকে নতুন করে গড়াপেটার মত ক্রীড়ার সবচেয়ে বড় ক্যান্সার দমন হওয়ার পথ প্রশস্ত হল বলে মনে করেন উয়েফা সভাপতি।





First Published: Tuesday, February 05, 2013, 15:18


comments powered by Disqus