অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়, কোহলি কৃতিত্ব নিয়ে বিশ্রী ব্যঙ্গ পাকিস্তান ক্রিকেটারের

অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ভারতীয় দল। এশিয়ার আর কোনও দল যা এর আগে পারেনি।

Suman Majumder | Updated: Jan 11, 2019, 03:01 PM IST
অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়, কোহলি কৃতিত্ব নিয়ে বিশ্রী ব্যঙ্গ পাকিস্তান ক্রিকেটারের

নিজস্ব প্রতিনিধি : বিরাট কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন। এশিয়া থেকে প্রথম কোনও ক্যাপ্টেন হিসাবে। অনেকে ব্যঙ্গ করে বলেছেন, এই অস্ট্রেলিয়া ধারে-ভারে আগের মতো নয়। গ্লেন ম্যাকগ্রা, অ্যাডাম গিলক্রিস্টদের অস্ট্রেলিয়ার সঙ্গে টিম পেনের এই অস্ট্রেলিয়ার আকাশ-পাতালের তফাত। এমন আবহে সৌরভ গঙ্গোপাধ্যায়কে বিরাটের কৃতিত্ব নিয়ে প্রতিক্রিয়ার দিতে বলা হয়েছিল। সৌরভ বলেছিলেন, অস্ট্রেলিয়ার এমন দশার জন্য তো বিরাটরা কোনওভাবেই দায়ি নয়। যে কোনও জয়ই কৃতিত্বের দাবি রাখে। অস্ট্রেলিয়ার মাটিতে ওদের হারানোটা বড় পাওনা।

আরও পড়ুন-  পাণ্ডিয়া-রাহুলের পাশে তিনি নেই, স্পষ্ট বুঝিয়ে দিলেন ক্যাপ্টেন কোহলি

সৌরভের সেই প্রতিক্রিয়া পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার মহম্মদ ইউসুফের কানে হয়তো পৌঁছয়নি। তাই তিনি বিরাট কোহলিকে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব দিতে রাজি নন। বিশ্ব ক্রিকেটের তাবর ক্রিকেটাররা যেখানে বিরাট-বন্দনা করেছেন, ইউসুফ কিন্তু বিরোধিতা করলেন। বরং ভারতের জয় নিয়ে বিশ্রী ব্যঙ্গ করে বসলেন। শেষ টেস্টেও ভারত জিততে পারত। কিন্তু বৃষ্টি বাধা হয়ে দাঁড়াল। এত বড় কৃতিত্বকে কেন মূল্য দিচ্ছেন না মহম্মদ ইউসুফ? তাঁর যুক্তি, ''এখন অস্ট্রেলিয়ায় খেলতে গেলে পাকিস্তানও জিততে পারে। ওদের দলের যা অবস্থা!''

(মহম্মদ ইউসুফ)

আরও পড়ুন-  শিখুন, রাহুল দ্রাবিড়ের এই ট্রেন্ডিং ভিডিয়ো দেখে শিখুন হার্দিক

এমন একটা মন্তব্য করতে গিয়ে অবশ্য নিজের দেশকেও একইসঙ্গে ব্যঙ্গ করে বসলেন তিনি। অবচেতনে বুঝিয়ে দিলেন, এই পাকিস্তান দলও কোনওভাবেই বিরাট কোহলির ধারে-কাছে থাকার যোগ্য নয়। আবার উল্টোদিকে এটাও বুঝিয়ে গেলেন, অস্ট্রেলিয়া ও পাকিস্তান, দুই দলের দুর্দশা এখন প্রায় একই। তবে তাঁর এমন মন্তব্যে ভারতীয় দলের কৃতিত্ব কখনওই হয়তো খাটো হবে না। কারণস স্টিভ ওয়া, ইমরান খানের মতো পাকিস্তান ক্রিকেটের অন্য তারকারা বিরাটের এই জয় নিয়ে ভূয়সী প্রশংসা করেছেন। বিরাটের কৃতিত্ব স্বীকার করেছেন অন্য দেশের ক্রিকেট তারকারাও।