কোমার 'ঘুম' আর ভাঙবে না শ্যুমাখারের, আশা ছেড়ে দিচ্ছেন ডাক্তাররাও

Last Updated: Thursday, January 16, 2014 - 18:41

মাইকেল শ্যুমাখারকে আজীবন কোমাচ্ছন অবস্থাতেই থাকতে হবে। তিনি আর কোনও দিন কথা বলতে পারবেন না। এমন কথাই নাকি জানিয়েছেন ডাক্তাররা। এই খবর প্রকাশ করে ইংল্যান্ডের এক সংবাদপত্র। যে খবরের বিরোধিতা করেননি শ্যুমাখারের পরিবারের লোকজনও।

সেই খবরে বলা হয়েছে আর কোনও দিন সুস্থ হবেন না শ্যুমি। কোমাচ্ছন অবস্থায় শ্যুমাখার ১৯ দিনে পড়লেন। গত পাঁচ দিন ধরে কিংবদন্তি এই ফর্মুলা ওয়ান ড্রাইভারের মেডিক্যাল বুলেটিনও প্রকাশ করা হচ্ছে না। যে হাসপাতালে শ্যুমি ভর্তি আছেন, সেই ফ্রান্সের গ্রেনোবেল হাসপাতালে কর্মীরা বলছেন, আসলে ওনার শারীরিক অবস্থা নিয়ে আর কিছু বলার নেই। উনি আর কোনও দিন সুস্থ হবেন না।

এমন খবরের পড়ে কার্যত ভেঙে পড়েছেন শ্যুমাখারের ভক্তরা।

এক নিউরোসার্জেন বললেন, কোমা থিয়োরি আজীবন চালিয়ে যাওয়া যায়। এতে মানব মস্তিস্কের কোনও ক্ষতি হয় না। ("A coma can in theory be maintained for a lifetime. It won’t hurt the human brain." )

ক দিন আগেই ফ্রান্সের গ্রেনোবেল হাসপাতালে প্রায় নিঃশব্দেই ৪৫ বছরে পা দেন মাইকেল শ্যুমাখার৷ গত ২৯ ডিসেম্বর আল্পস পর্বতে স্কি করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েন শ্যুমাখার৷

দুর্ঘটনার দশ মিনিটের মধ্যে হেলিকপ্টারে করে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল হাসপাতালে৷ এক ঘণ্টার মধ্যে প্যারিস থেকে একজন মস্তিষ্কবিষারদ ও শল্যচিকিত্ককে নিয়ে আসা হয়৷ তাতেও লাভ কিছু হয়নি৷ এফ ওয়ান রেসিংয়ে সাতবারের বিশ্বচ্যাম্পিয়ন মাইকেল শ্যুমাখার শেষমেশ কোমায় চলে যান৷



First Published: Thursday, January 16, 2014 - 18:34


comments powered by Disqus