কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে বাতিল হয়ে গেল ভারত-পাক হকি সিরিজ

Last Updated: Friday, March 15, 2013 - 18:45

ভারত-পাকিস্তান, দুই প্রতিবেশী দেশের মধ্যের রাজনৈতিক টানাপোড়েনের প্রভাব এবার এসে পৌঁছল খেলার ময়দানেও। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভারত-পাকিস্তান হকি সিরিজ বাতিল করে দেওয়া হল।
চলতি বছরের এপ্রিলে পাকিস্তান হকি দলের পাঁচটি ম্যাচ খেলতে ভারত সফরে আসার কথা ছিল। এরপরেই ভারতের পাকিস্তানে যাওয়ার কথা।
চলতি সপ্তাহে বুধবার এক জঙ্গি হামলায় শ্রীনগরে পাঁচজন সিআরপিএফের মৃত্যু হয়েছে। এই ঘটনার পরেই ভারত-পাক কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি ঘটে। বাড়তে থাকে রাজনৈতিক চাপানউতোর। ভারতের তরফ থেকে সরাসরি হামলাকারী জঙ্গিদের পাক বংশোদ্ভূত বলে দাবি করা হয়। দুই দেশের দিপাক্ষিক সম্পর্কের এই রকম অস্থির পরিস্থিতিতে ঘৃতাহুতি দেয় গতকালই আফজল গুরুর ফাঁসি প্রসঙ্গে পাক পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হওয়া একটি প্রস্তাব। এর পরেই ভারতীয় বিদেশ মন্ত্রক হকি সিরিজে সবুজ সংকেত দিতে অস্বীকার করেন।
ভারতীয় হকি অ্যাসোসিয়েসনের সেক্রেটারি জেনেরাল নরিন্দর বাতরা জানিয়েছেন গত কাল সন্ধেতেই বিদেশ মন্ত্রকের তরফ থেকে এই সিরিজ বাতিল করে দেওয়ার নির্দেশ এসেছিল।
নিয়ম অনুযায়ী কোন আর্ন্তদেশীয় সিরিজের জন্য কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক, বিদেশ মন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি প্রয়োজন। বাতরা জানিয়েছেন এই সিরিজের জন্য ক্রীড়া মন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি মিললেও পাওয়া যায়নি বিদেশমন্ত্রকের অনুমতি।



First Published: Friday, March 15, 2013 - 18:45


comments powered by Disqus