লাল হলুদ উত্‍সবের মাঝেও পাখির চোখ সেই আই লিগ

Last Updated: Tuesday, October 2, 2012 - 18:47

ইস্টবেঙ্গলে ফেডকাপ জয়ের উচ্ছ্বাস চলছেই।শিলিগুড়িতে ট্রফি জয়ের দু`দিন পরেও লাল-হলুদ সমর্থকদের মধ্যে বাঁধনছাড়া উচ্ছ্বাস।মঙ্গলবার ক্লাবের রীতি মেনে পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করেন ক্লাব সচিব কল্যাণ মুজুমদার আর কোচ ট্রেভর মরগ্যান।ছিলেন অধিনায়ক সঞ্জু প্রধান আর তারকা ফুটবলার মেহতাব হোসেন।কেক কাটলেন মরগ্যান,সঞ্জুরা।কোচ মরগ্যানকে নিয়ে উত্‍সাহ ছিল চোখে পড়ার মত।মিষ্টিমুখ,একে অপরের গালে লাল-হলুদ আবির মাখানো,ক্লাবের মধ্যে সমর্থকদের উচ্ছ্বাস-ইস্টবেঙ্গলের ধারাবাহিক সাফল্য আবার ফিরিয়ে এনেছে ময়দানের চেনা দৃশ্যগুলো। তবে এই উচ্ছ্বাসের মাঝেও লাল হলুদ ফুটবলারদের মধ্যে দেশের এক নম্বর ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার শপথ নিয়ে ফেলেছেন। কোচ মরগ্যানও বলছেন সেই কথাই।
ইস্টবেঙ্গল ফুটবলারদের মুখে এখন শুধুই ট্রেভর মরগ্যানের প্রশংসা।সঞ্জু,মেহেতাবদের মতে,এখন দেশের সেরা কোচ মরগ্যানই।মেহেতাব বলছেন,তাদের ভাবনাচিন্তাই বদলে দিয়েছেন ট্রেভর। অধিনায়ক সঞ্জু প্রধানও উচ্ছ্বসিত মরগ্যান সম্পর্কে।সঞ্জুর মতে,মাঠ আর মাঠের বাইরে দলকে মরগ্যান যেভাবে সামলান,তা এককথায় অনবদ্য।
গত তিন বছরে এক কোচ আর দল ধরে রেখে ধারাবাহিকভাবে সাফল্য পেয়েই চলেছে ইস্টবেঙ্গল।কোচ মরগ্যান বলছেন,ফুটবলে সাফল্যের শেষ কথা সময়।কোচ-ফুটবলারদের সময় দিলেই সাফল্য আসবে।ডেম্পো-ইস্টবেঙ্গলই তার উদাহরণ। সঞ্জু,মেহেতাবও বলছেন কোচ-দল বদলের ট্র্যাডিশন বদলাতেই ইস্টবেঙ্গলে এই সাফল্য। ইস্টবেঙ্গলের এই সাফল্য বাংলার অন্যান্য দলগুলোকেও একটা বড় শিক্ষা দিয়ে গেল।



First Published: Tuesday, October 2, 2012 - 18:47


comments powered by Disqus