মহারণের সমীকরণ : গ্রুপ G

১৯৭৮ সালে বিশ্বকাপে একটি ম্যাচ জয় করা তিউনিশিয়ার জন্য রাশিয়ায় বিশ্বকাপ শুরুর আগেই দুঃসংবাদ। দলের তারকা ফুটবলার ইউসেফ এমসাকনি হাঁটুর লিগামেন্টে চোট পেয়ে বিশ্বকাপের বাইরে

Updated: Jun 13, 2018, 06:07 PM IST
মহারণের সমীকরণ : গ্রুপ G

নিজস্ব প্রতিবেদন :  ১৪ জুন রাশিয়ায় শুরু বিশ্ব ফুটবলের মহারণ। ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৩২ দেশের লড়াই। G গ্রুপে রয়েছে বেলজিয়াম, পানামা, তিউনিসিয়া এবং ইংল্যান্ড ।

 

বেলজিয়াম

কেভিন ডি ব্রুইন, এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুদের নিয়ে গড়া বেলজিয়াম দলটিকে বলা হচ্ছে 'গোল্ডেন জেনারেশন'। মাঠের লড়াইয়ে ইতিবাচক প্রভাব ফেলতে পারে তারা। যোগ্য দল হিসেবেই চার বছর আগের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল বেলজিয়াম। কিন্তু ইউরো ২০১৬ আসরের শেষ আট থেকে বিদায় নেওয়ার পর বরখাস্ত হয়েছেন কোচ মার্ক উইলমটস। দলের নতুন কোচ এভার্টনের প্রাক্তন ম্যানেজার রবের্তো মার্টিনেজ। বিশ্বকাপের বাছাই পর্বে মার্টিনেজের এই দলটি ছিল দুরন্ত। বিশ্বকাপে লাল জার্সির দলটির সেরা সাফল্য ১৯৮৬ সালের বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছানো। বেলজিয়ামের 'গোল্ডেন জেনারেশন' সেই লক্ষ্যে পৌঁছতে পারে কি না এখন সেটাই দেখার।  

 

পানামা

পানামার রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জন কারাটাই এক বিস্ময়। বাছাইপর্বে আমেরিকার মতো শক্তিশালী দলকে টপকে প্রথমবার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে পানামা। কিন্তু গত মার্চে এক প্রীতি ম্যাচে সুইজারল্যান্ডের কাছে ৬-০ গোলে পরাজিত হয়েছে কনকাকাফ অঞ্চলের এই দলটি। তাই রাশিয়া বিশ্বকাপের নবাগত পানামাকে নিয়ে খুব একটা আশার আলো দেখছেন না বিশেষজ্ঞরা।

 

তিউনিসিয়া

১৯৭৮ সালে বিশ্বকাপে একটি ম্যাচ জয় করা তিউনিশিয়ার জন্য রাশিয়ায় বিশ্বকাপ শুরুর আগেই দুঃসংবাদ। দলের তারকা ফুটবলার ইউসেফ এমসাকনি হাঁটুর লিগামেন্টে চোট পেয়ে বিশ্বকাপের বাইরে। এই ঘটনাকে সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়া আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপে যাওয়ার সঙ্গে তুলনা করেছেন কোচ নাবিল মালুল।

 

ইংল্যান্ড

গত বিশ্বকাপ এবং ইউরো কাপের শেষ আটে পৌঁছোতে না পারলেও রাশিয়া বিশ্বকাপে ভাল কিছু করার প্রত্যাশা করছে ইংল্যান্ড। হ্যারি কেনের পাশাপাশি রহিম স্টার্লিং, ডেলে আলি, জেমি ভার্ডি, মার্কাস রাশফোর্ড, ফিল জোনস, গ্যারি কাহিলদের ওপর ভরসা করছেন সাউথগেট। তারুণ্য নির্ভর দলে কোচের পছন্দের মাঝমাঠে অবশ্য একটু ঘাটতি আছে বলে মনে করছেন ফুটবল বিশেষজ্ঞদের একাংশ।  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close