শিল্ড ফাইনালে আজ আবেগ বনাম প্রতিশোধের লড়াই

Last Updated: Tuesday, March 19, 2013 - 18:56

আজ, বুধবার শিল্ডের ফাইনালে মুখোমুখি ইস্টবেঙ্গল- প্রয়াগ ইউনাইটেড। ঐতিহ্যের খেতাব জিততে মরিয়া কলকাতার দুই ক্লাবই। ফেডারেশেন কাপের পর মরসুমের দ্বিতীয় ট্রফি জয়ের জন্য আলাদা তাগিদ দেখা গেল লাল হলুদ কোচ -ফুটবলারদের মধ্যে। অন্যদিকে, ফাইনালের আগে বিতর্কের মাঝেই চোয়াল চাপা লড়াইয়ের শপথ প্রয়াগের ফুটবলারদের।

একনজরে দেখে নেওয়া যাক আগামীকাল ফাইনালের মুখরোচক দ্বৈরথ--
মরগ্যান বনাম এলকো সাতোরি-- দুই বিদেশি কোচের লড়াইটা কিন্তু জমে যাবে। ইস্টবেঙ্গলের কোচ ট্রেভর জেমস মরগ্যান আর প্রয়াগের কোচ এলকো সাতোরির মধ্যে দারুণ একটা মিল আছে। এমনিতে ব্রিটিশ কোচ মরগ্যান আর ডাচ কোচ সাতোরির ফুটবল দর্শন স্বাভাবিকভাবেই আলাদা। কিন্তু দুজনেই নির্ভর করেন মগজাস্ত্রের প্রতি।
রন্টি মার্টিনস বনাম চিডি--
স্ট্রাইকিং জোনে এই দুই আফ্রিকানের লড়াইটা কালকের ম্যাচের আসল ইউএসপি। এই লড়াইটা যে জিতবেন ম্যাচ তারই দিকে ঢলে পড়বে। রন্টির গোলখিদেটা যদি হাতির খিদের সঙ্গে তুলনা করা হয়, তাহলে চিডির দৌড় আর ক্ষিপ্ত্রতার সঙ্গে চিতাবাঘের তুলনা করাই যায়। চলতি প্রতিযোগিতায় অবশ্য দুজনে দারুণ ফর্মে নেই। কিন্তু তারকার জ্বলে ওঠেন আসল মঞ্চে। এই কথাটা যদি ধ্রুবসত্য হয় তাহলে....
কার্লোস বনাম বরিসিচ--
প্রয়াগের বিশ্বকাপার কার্লোস হার্নান্ডেজের সঙ্গে ডার্বিতে বিশ্বমানের গোল করা করা বরিসিচির লড়াই দেখার মত হবে। ইতিহাস বনাম প্রতিশোধ-- ইতিহাস বলছে গতবার প্রয়াগকে হারিয়ে শিল্ড জিতেছিল ইস্টবেঙ্গল। তাই ইতিহাসের পুনঃরাবৃত্তির অপেক্ষায় লাল হলুদ সমর্থকরা। অন্যদিকে গতবারের হারের প্রতিশোধ তুলতে মরিয়া প্রয়াগ। তাই রাজ্যে লাল হলুদ রঙা আবেগের সঙ্গে প্রতিশোধের লড়াইটাও বেশ জমজমাট হতে চলেছে।

এছাড়াও অন্য কিছু
পরিসংখ্যান--
এই মরসুমে এখনও পর্যন্ত দুটি ম্যাচ মুখোমুখি হয়েছে ইস্টবেঙ্গল ও প্রয়াগ ইউনাইটেড। ফল ১-১। এবার শিল্ড ফাইনাল। গতবার টাইব্রেকারে ইস্টবেঙ্গলের কাছে হেরে প্রয়াগ ইউনাইটেডের স্বপ্ন চূর্ণ-বিচূর্ণ হয়ে গিয়েছিল। আবার শিল্ড ফাইনাল। বুধবার ফাইনালে যুবভারতীর গ্যালারি যে লাল হলুদ রঙে মুড়ে যাবে, তা বিলক্ষণ জানেন রন্টি-গৌরমাঙ্গিরা।কিন্তু প্রতিপক্ষের বিপুল সমর্থন নিয়ে আদৌ ভাবিত নন রন্টি।
 
 
আরেক তারকা কার্লোস হার্নান্ডেজের জন্য স্ট্র্যাটেজি কষছেন মরগ্যান। কার্লোসের হুঙ্কার,তিনিও ব্রিটিশ কোচের স্ট্র্যাটেজির সিঁধ কেটে বেরোনোর পথ খুঁজে নিয়েছেন। তবে অধিনায়ক দীপক মন্ডল অতটা আক্রমণাত্মক নয়। বরং বহু বড় ম্যাচের নায়ক দীপক নিজের পজিশনের মতই আল্ট্রা ডিফেন্সিভ। 
গোলকিপিং নিয়ে তীব্র বিতর্ক প্রয়াগ শিবিরকে তাড়া করে বেড়ালেও ফুটবলাররা শিল্ড ফাইনালের আগে তা নিয়ে মাথা ঘামাতে নারাজ।
কালকের ফাইনাল সন্ধ্যা ৫.৩০টা থেকে। ম্যাচের প্রতি মুহূর্তের খবর আমাদের ওয়েবসাইটে।



First Published: Wednesday, March 20, 2013 - 15:45


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja