ডোপিং ছাড়া ত্যুর দ্য ফ্রান্স জেতা অসম্ভব, দাবি আর্মস্ট্রংয়ের

Last Updated: Friday, June 28, 2013 - 21:29

ত্যুর দ্য ফ্রান্স শুরু হওয়ার আগেই বিতর্ক শুরু হয়ে গেল। ``ডোপিং ছাড়া ত্যুর দ্য ফ্রান্স জেতা অসম্ভব।`` আজ এমন অদ্ভুত দাবি করলেন একদা কিংবদন্তী বর্তমানে ডোপিংয়ের দায়ে ধিকৃত সাইক্লিস্ট ল্যান্স আর্মস্ট্রং।
আর্মস্ট্রং দাবি করে জানিয়েছেন ``ডোপিং ছাড়া ত্যুর দ্য ফ্রান্স জেতা অসম্ভব। এটা এমন একটা ইভেন্ট যেখানে প্রচুর অক্সিজেনের প্রয়োজন। যদি আমরা উদাহরণ হিসাবেনি, তাহলে বলা যায় এরিথ্রোপয়েটিন দিয়ে কখনই ১০০মিটার রেস জেতা যায় না। কিন্তু ১০,০০০মিটার রেস জিততে এর জুরি মেলা ভার।``
আর্মস্ট্রং, ১৯৯৯ থেকে ২০০৫ পর্যন্ত মোট সাত বার ত্যুর দ্য ফ্রান্সের খেতাব জেতেন। কিন্তু গত বছর লাগাতার তাঁর বিরুদ্ধে লাগাতার ডোপিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় ডোপ করার অভিযোগে সাতবারের ত্যুর দ্য ফ্রান্স চ্যাম্পিয়ন আর্মস্ট্রংয়ের যাবতীয় খেতাব গতবছর কেড়ে নিয়েছিল আন্তর্জাতিক সাইক্লিং ফেডারেশন।
অন্যদিকে, আর্মস্ট্রংয়ের এই বিতর্কিত মন্তব্যের পর তাঁকে পাল্টা আক্রমণ করেছেন পাঁচ বারের ত্যুর দ্য ফ্রান্স চ্যাম্পিয়ন বার্নার্ড হিনল্ট। তিনি জানিয়েছেন আর্মস্ট্রং ডোপ করে করে এতটাই অভ্যস্ত যে তিনি ভুলে গিয়েছেন ডোপ না করে কি ভাবে সাইকেল চালাতে হয়। সব মিলিয়ে অভিযোগ-পাল্টা অভিযোগে জমে উঠেছে বিশ্বের বৃহত্তম সাইকেল প্রতিযোগিতা। কাল থেকে শুরু হবে ত্যুর দ্য ফ্রান্স।



First Published: Friday, June 28, 2013 - 21:29


comments powered by Disqus