ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের আগেই বিতর্কের ঝড়

Last Updated: Thursday, October 25, 2012 - 20:33

আসন্ন ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরুর আগেই বিতর্ক দানা বাঁধল। প্রস্তুতি ম্যাচের জন্য ভারতীয় এ দল ঘোষণার পরই দেখা দিয়েছে বিতর্ক। তিন দিনের এই প্রস্তুতি ম্যাচে ভারতীয় দলে কোন স্পিনারকে অন্তর্ভুক্ত করা হয়নি। এই নিয়েই প্রশ্ন তুলেছে ইংল্যান্ডের ক্রিকেট মহল। ইংল্যান্ডের প্রাক্তন কোচ ডেভিড লয়েড টুইট করে নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের অভিযোগ স্পিনের বিরুদ্ধে প্রস্তুত হওয়ার সুযোগ না দিতেই দলে কোনও স্পিনার রাখা হয়নি। অক্টেবরের ২৩ তারিখ থেকে আরম্ভ হবে এই প্রস্তুতি ম্যাচ। চলবে পয়লা নভেম্বর পর্যন্ত।
 
ইংল্যান্ড সিরিজের আগে বীরেন্দ্র সেওয়াগ ও গৌতম গম্ভীরের সাম্প্রতিক পারফরম্যান্সে কিছুটা চিন্তিত নির্বাচকরা। গত অস্ট্রেলিয়া সফর থেকেই দুই ওপেনারের ব্যর্থতা অব্যাহত। শেষ আট ইনিংসে গম্ভীর ও সেওয়াগের জুটিতে সর্বোচ্চ ২৬ রান এসেছে। এমনকী এই মুহূর্তে দুই ব্যাটসম্যানের ব্যক্তিগত পারফরম্যান্সও খুব খারাপ। তিন বছরে টেস্টে একটি শতরানও পাননি গম্ভীর। যদিও গোতির দাবি ভারতের অন্যতম সেরা ওপেনিং জুটি তিনি এবং বীরু। এখনও পর্যন্ত তাঁদের জুটির রানের গড় ৫৩।
ফলে ওপেনিং জুটিতে তাঁরা ব্যর্থ একথা মানতে রাজি নন গম্ভীর। গোতি বলেন সমর্থকরা শুধু শতরানটাকেই গুরুত্ব দিয়ে থাকেন। কিন্তু দলের জন্য প্রয়োজনীয় ইনিংসগুলির কথা তাঁরা ভাবেন না। বেশ কিছু ম্যাচে তিনি ৮ অথবা ৯ ঘরে আউট হয়েছেন। হয়ত শতরান পাননি কিন্তু ইনিংসগুলির যথেষ্ট গুরুত্ব ছিল। তিনি আশা করেন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে তিনি এবং সেওয়াগই ওপেন করবেন।   
এদিকে ভারত,বাংলাদেশ, শ্রীলঙ্কার পর এবার পাকিস্তান। আগামী বছর মার্চ মাসে পাকিস্তান প্রিমিয়ার লিগ আয়োজিত হবে। ঘোষণা করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাকা আশরাফ। তবে পিপিএলের সূচি এখনও চূড়ান্ত হয়নি। সেটা পিসিবির বৈঠকে ঠিক করা হবে বলে জানিয়েছেন আশরাফ। পাঁচটি দলের মধ্যে তিরিশটি ম্যাচ হবে এই টুর্নামেন্টে। 



First Published: Thursday, October 25, 2012 - 20:33


comments powered by Disqus