সিডনিতে রেকর্ড স্মিথের, চালকের আসনে অস্ট্রেলিয়া

সিডনিতে ফের রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। দ্বিতীয় দিনে পরপর চার টেস্টে শতরান করে ডন ব্র্যাডম্যান ও জ্যাক কালিসকে ছুয়েছিলেন অসি অধিনায়ক।  চতুর্থ দিনে ৪ টেস্টের সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রানের নজির গড়লেন স্মিথ।

Updated By: Jan 9, 2015, 10:17 PM IST
সিডনিতে রেকর্ড স্মিথের, চালকের আসনে অস্ট্রেলিয়া

সিডনি: সিডনিতে ফের রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। দ্বিতীয় দিনে পরপর চার টেস্টে শতরান করে ডন ব্র্যাডম্যান ও জ্যাক কালিসকে ছুয়েছিলেন অসি অধিনায়ক।  চতুর্থ দিনে ৪ টেস্টের সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রানের নজির গড়লেন স্মিথ।

চার টেস্টের সিরিজে সর্বাধিক রান করার নীরিখে তিন নম্বরে জায়গা করে নিলেন তিনি। সর্বাধিক রান আছে কিংবদন্তী ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের দখলে। ১৯৭৬ সালে  সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টের সিরিজে ৮২৯ রান করেছিলেন ভিভ। দুই নম্বরে রয়েছেন সুনীল গাভাসকর।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চার টেস্টের সিরিজে গাভাসকর করেছিলেন ৭৭৪ রান। আর স্মিথ ভারতের বিরুদ্ধে করলেন সাতশো সত্তর রান।

সিডনি টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছয় উইকেটে  ২৫১ রান। ভারতের থেকে ৩৪৮ রানে এগিয়ে অসিরা।    

সিডনি টেস্টে সুবিধাজনক জায়গায় অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের শেষে চার উইকেট হাতে নিয়ে ৩৪৮ রানে এগিয়ে অসিরা। এদিন ভারত পাঁচ উইকেটে ৩৪৮ রান নিয়ে খেলা শুরু করে ।   

কিন্তু স্কোর বোর্ডে মাত্র ৩৫ রান যোগ হতে না হতেই  বিরাট কোহলি ও ঋদ্ধিমান সাহার উইকেট খুইয়ে চাপে পড়ে যায় ভারত। কোহলি ১৪৭ ও ঋদ্ধিমান ৩৫ রানে আউট হন।  দলের বিপদের মুখে রুখে দাঁড়ান আর অশ্বিন ও ভুবনেশ্বর কুমার। দুজনে জুটিতে ৬৫ রান যোগ করে ভারতকে কিছুটা ভাল জায়গায় নিয়ে আসেন। ভুবনেশ্বর কুমার তিরিশ রানে আউট হলে অশ্বিনের সঙ্গে জুটি বাধেন মহম্মদ সামি। অশ্বিনের ৫০ ও সামির ১৬ রানের সৌজন্যে ৪৭৫  রানে গিয়ে থামে ভারত। সাতানব্বই রানের লিড নেয় অসিরা। এরপর রজার্স, স্টিভ স্মিথ ও জো বার্নসের ঝোড়ো ব্যাটিং চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়াকে ছয় উইকেটে  ২৫১ রানে পৌছে দেয়। রজার্স ৫৬, স্মিথ ৭১ ও বার্নস ছেষট্টি রান করেন। অশ্বিন চার উইকেট পেয়েছেন।

.