কাল থেকে ভারতীয় ক্রিকেটে সচিনোত্তর যুগের পথ চলা শুরু, জীবনের দ্বিতীয় ইনিংসে ছুটি কাটাতে সচিন এলেন মুসৌরিতে

Last Updated: Wednesday, November 20, 2013 - 17:03

সচিন তেন্ডুলকর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পরই কালই প্রথমবার খেলতে নামছে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার ত্রিদেশীয় সিরিজের কোচিতে প্রথম দিনরাতের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। এমনিতে সচিন ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন গত বছর ডিসেম্বরে।
কিন্তু তা হলেও তাঁর অস্তিত্ব বরাবর থেকে গিয়েছে মহেন্দ্র সিং ধোনিদের উপর। সেটা অবশ্য এখনও থাকবে, কিন্তু বাইশ গজের হিসাবে সচিন এখন প্রাক্তন। সচিন পরবর্তী যুগে খেলতে নামার আগের দিন কোচিতে মাস্টার ব্লাস্টারের নামে প্যাভিলিয়নের উদ্বোধন করলেন মহেন্দ্র সিং ধোনি।
সচিনের ফেয়ারওয়েল টেস্ট সিরিজে ক্যারিবিয়ানরা যেভাবে ল্যাজেগোবরে হলেন, তাতে অনেকেই বলেছেন, ভারতে সফর করা সবচেয়ে দুর্বল ওয়েস্ট ইন্ডিজ দলটা স্যামির এবারের স্কোয়াডটাই। ক্লাইভ লয়েড তো বললেন, টেস্ট সিরিজে স্যামিদের খেলা দেখে মনে হয়েছে ওরা যেন মদ খেয়ে খেলতে নেমেছে।
কিন্তু ওয়ানডেতে ব্যাপরটা একটু আলাদা। টেস্টে যে গেইল `আয়া রাম আর গয়া রাম`, সেই গেইলের ব্যাটেই ডায়লগ লেখা হয় `মারব এখানে, বল পড়বে মাঠের বাইরে`। অধিনায়ক স্যামি যাকে টেস্টে ঠিক করেন বোঝা যায় না, তিনিই ওয়ানডেতে একেবারে ম্যাচ উইনার অলরাউন্ডার। সঙ্গে আবার ফিরছেন সুনীল নারিন। যার বল এখনও কোনও কোনও সময় সর্ষে ফুলের মত দেখায়। তাছাড়া টেস্টে যাই হোক ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড বেশ ভাল।
তবে তার মানে এটা নয় যে সিরিজ একেবারে ৫০-৫০ অবস্থায় শুরু হচ্ছে। এক মাস আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাত ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর ধোনিদের ব্যাটিং নিয়ে অতি বড় খুঁতখুঁতে লোকও প্রশ্ন তুলতে পারবে না। শিখর ধাওয়ান তো একেবারে ফর্মের তুঙ্গে, ২১০ রানের ইনিংস খেলে রোহিত শর্মা সাফল্যের এভারেস্টে, কোহলি তো সেই যে সাফল্যের পথ খুঁজে পেয়েছেন, সেটা ধরেই এগিয়ে চলেছেন। ধোনি তো ধোনিই আছেন। প্রশ্ন শুধু দুটো জায়গায়-এক) চারে নেমে সুরেশ রায়না গুরুদায়িত্ব কেমন পালন করেন, দুই) বেইলিদের হাতে খুব মার খাওয়া ভারতীয় বোলিং।
সম্ভাব্য দল-- শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র/জয়দেব উনাদকট।
মুসৌরিতে সচিন- আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর আজই স্ত্রী অঞ্জলিকে নিয়ে তাঁর প্রিয় জায়গায় ঘুরতে মুসৌরিতে এলেন সচিন তেন্ডুলকর। জলিগ্রান্ট বিমানবন্দের বিশেষ বিমানে ড়ে সচিন আজ দেরাদুনে নামেন। এরপর গাড়ি চেপে স্ত্রী অঞ্জলিকে নিয়ে সচিন যান মুসৌরিতে। মুসৌরিতে তাঁর বিজনেস পার্টনার সঞ্জয় নারাংয়ের হোটেলে থাকবেন সচিন।



First Published: Wednesday, November 20, 2013 - 17:45


comments powered by Disqus