ধরমশালার হারে বিপদের ঘণ্টা

ধরমশালার হারে বিপদের ঘণ্টা

Tag:  Dharmsala ODI
ধরমশালার হারে বিপদের ঘণ্টাভারত-- ২২৬ (৪৯.৪ ওভার) , ইংল্যান্ড-- ২২৭/৩ (৪৭.২ ওভার)
ধরমশালার সুন্দর মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচে হারল ভারত। সিরিজের নিয়মরক্ষার শেষ ম্যাচে ধোনিরা হারল ৭ উইকেটে। পরপর তিনটে ম্যাচ জয়ের পর ইংল্যান্ডের কাছে বেশ খারাপ খেলেই হারল ভারত। টেস্ট সিরিজে হারের বদলা নিতে হলে ওয়ানডে সিরিজে ঠিক যে ব্যবধানে জিতলে খুশি হত আম ভারতীয়রা, সিরিজের স্কোরবোর্ড তা হল না। সিরিজের প্রথম ও শেষ ম্যাচে হেরে ভারত সিরিজ জিতল ৩-২।

ধরমশালায় এদিনের ম্যাচে ভারতকে ডোবাল টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা, আর ইয়ান বেলের সেঞ্চুরি। ধরমশালার পিচে সকালে ঠান্ডা আবহাওয়ায় জ্বলে ওঠেন ব্রেসনান-ফিনরা। আর বলে সুইং হলে ভারতীয়দের সাধারণত যা হাল হয় আজ গম্ভীরদেরও তাই হল। মাত্র ৭৯ রানের মধ্যে দলের অর্ধেক ইনিংস মুড়িয়ে গেল। কোহলি, যুবরাজ তো কোনও রান না করেই আউট হলেন। আগের ম্যাচে দুরন্ত কামব্যাক করা রোহিত শর্মা করলেন ৪ রান। ধোনি ১৫ রানে এলবি।
সেই জায়গা থেকে রায়না দারুণ একটা লড়াই দিলেন। কিন্তু দিনটা তো আজ ভারতের নয়, তাই এমন সময় রায়না আউট হলেন যখন ম্যাচ ঘোরানো যেত। জাদেজাও বেশ খেলছিলেন। কিন্তু আউটের সময়টা খুব খারাপ ছিল। জাদেজা করলেন ৩৯ রান। রায়না করেলন ৮৩ রান। ১১৭ রানের মধ্যে ৭ উইকেট পড়ে যাওয়ার পরেও রানটা যে আপাত ভদ্রস্থ হল তার কৃতিত্বটা ভুবনেশ্বর কুমার। ভুবনেশ্বরের ছোটবেলার কোচ বলেছিলেন, তাঁর ছাত্র নাকি আসলে অলরাউন্ডার। আজ ৩১ রানের ইনিংসটা ভুবনেশ্বর তারই ছোটখাটো প্রমাণ দিলেন।

২২৬ রান ওয়ানডেতে আজকাল মোটেই পাতে দেওয়ার মত স্কোর নয়। এইউ রকম একটা ম্যাচ জিততে হলে অন্তত দুজন বোলারকে ঘাতক রূপ ধারণ করতে হয়। ধরমশালায় সেসব কিছুই হল না। ৬৪ রানে দুই উইকেট হারিয়েও অনায়াসে জয় ছিনিয়ে নেওয়ার পিছনে বড় ভূমিকা নিলেন ইয়ান বেল। বেল ১১৩ রানে আউট করলেন। তবে ম্যাচের সেরা ছবিটা উপহার দিলেন বাংলার সামি আমেদ। পিটারসেনকে ৬ রানে আউট করার পর সামির উচ্ছ্বাসটা ছিল দেখার মত। ম্যাচের সেরা নির্বাচিত হলেন ইয়ান বেল। সিরিজ সেরা সুরেশ রায়না।

ভারত সিরিজ আগেই জিতে নেওয়ায় এই ম্যাচে দেখার বিষয় ছিল কয়েকটা জিনিস। ১) সিরিজে যারা সেভাবে ম্যাচ খেলার সুযোগ পাননি তারা প্রথম একাদশে খেলেন কি না, ২) ক`মাস ধরে ব্যাটিংয়ে যে নড়বড়ে ভাবটা আছে সেটা কেটেছে কি না। দুটোর উত্তরই এল না।
চেতেশ্বর পুজারাকে ওয়ানডে অভিষেকের জন্য আরও অপেক্ষা করতে হবে, কারণ ধোনি এখন আর দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় যেতে চান না। তবে ধরমশালা দেখাল যেভাবে ব্যাটিংয়ে ভরাডুবি চলছে তাতে পরিবর্তন খুব দূরে নেই।





First Published: Sunday, January 27, 2013, 18:05


comments powered by Disqus