ইডেন টেস্টে পরাজিত ধোনিবাহিনী

ওয়াংখেড়ের পর ইডেনেও হারল ভারত। ইংল্যান্ডের কাছে সাত উইকেটে হেরে গেল ধোনিবাহিনী। পঞ্চম দিন সকালে ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৪৭ রানে। ৪১ রানে অপরাজিত থাকেন অশ্বিন। জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল মাত্র ৪১ রান। তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংলিশ ব্যাটসম্যানরা। ইডেনে তেরো বছর পর টেস্ট হারল ভারত। বারো বছর পর দেশের মাটিতে পরপর দুটো টেস্ট হারল ভারতীয় দল।

Updated: Dec 9, 2012, 09:45 AM IST

ওয়াংখেড়ের পর ইডেনেও হারল ভারত। প্রথম ইনিংসের পর ইডেন টেস্টের দ্বিতীয় ইনিংসেও অ্যান্ডারসন, ফিন, সোয়ানদের কাছে একপ্রকার আত্মসমর্পণই করেছে ধোনি বাহিনী। পঞ্চম দিন খেলা শুরুর এক ঘণ্টার মধ্যেই সাত উইকেটে ইডেন টেস্ট জিতে  নেন অ্যালিস্টার কুকরা। চতুর্থ দিনের শেষেই ভারতের হার নিশ্চিত হয়ে গিয়েছিল। রবিবার দ্বিতীয় ওভারেই প্রজ্ঞান ওঝাকে বোল্ড করে ভারতীয় ইনিংসে ইতি টেনে দেন অ্যান্ডারসন। তিন উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। তেরো বছর পর ইডেনে টেস্ট হারল ভারতীয় দল।
পঞ্চম দিনে ৯ উইকেটে ২৩৯ রান নিয়ে খেলা শুরু করেছিলেন অশ্বিন আর ওঝা। ৮৩ রানে অপরাজিত থেকে ব্যাট করতে নেমেছিলেন অশ্বিন। কিন্তু সঙ্গীর অভাবে ইডেনে শতরান অধরা থেকে যায় তাঁর। ৯১ রানে অপরাজিত থেকে যান ভারতীয় অফস্পিনার। মাত্র ২৪৭ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস।
জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল মাত্র ৪১ রান। ব্যাট করতে একটা সময় মাত্র ৮ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড। যদিও ইয়ান বেল আর কম্পটন ইডেনে দুরন্ত জয় এনে দেন। ১৯০ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা হয়েছেন অ্যালিস্টার কুক। বারো বছর পর দেশের মাটিতে পরপর দুটো টেস্ট হারল ভারতীয় দল। তেরো তারিখ থেকে নাগপুরে শুরু হবে সিরিজের শেষ টেস্ট। ঘরের মাঠে সিরিজ বাঁচানোই এখন লক্ষ্য হতে চলেছে ধোনিদের।
ইডেন টেস্টের পারফর্মেন্সের বিচারে পরের টেস্টে প্রথম এগারোয় অশোক দিন্দার থাকা নিয়ে ফের শুরু হয়েছে জল্পনা। ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, কলকাতায় ঈশান্ত শর্মার যা পারফর্মেন্স, তাতে পরের ম্যাচে সুযোগ দেওয়া হোক বাংলার পেসার অশোক দিন্দাকে। প্রথম একাদশে থাকার ব্যাপারে আত্মবিশ্বাসী হরভজনও।