পূজারার শতরানে অ্যাডিলেডে লড়াই করার মতো রান তুলল ভারত

দাঁতে দাঁত চেপে বুক চিতিয়ে লড়াই করে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম শতরান করলেন পূজারা।  কেরিয়ারের ১৬ তম টেস্ট শতরান করলেন পূজারা।

Sukhendu Sarkar | Updated: Dec 6, 2018, 01:17 PM IST
পূজারার শতরানে অ্যাডিলেডে লড়াই করার মতো রান তুলল ভারত
ছবি সৌজন্যে : টুইটার (বিসিসিআই)

নিজস্ব প্রতিবেদন :  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে প্রথম টেস্টেই ভারতীয় ব্যাটিংয়ের বিপর্যয়। একা বুক চিতিয়ে লড়াই করে গেলেন শুধু চেতেশ্বর পূজারা। শতরান করে ভারতের রানকে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দিলেন পূজারাই। প্রথম দিনের শেষে প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৯ উইকেটে ২৫০।
আরও পড়ুন - ‘বিরাট বিনে প্রাণ বাঁচে না’, অনুষ্কা চললেন অস্ট্রেলিয়া

বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টে অ্যাডিলেডে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় টেস্ট দলে কামব্যাক করলেন রোহিত শর্মা। প্রথম টেস্টের প্রথম একাদশে জায়গা করে নিলেন 'হিটম্যান'। অ্যাডিলেডের বাইশ গজে শুরুতেই মিচেল স্টার্ক-জোস হ্যাজেলউড-প্যাট কামিন্সদের দাপটে শুরুতেই ব্যাটিং বিপর্যয় ভারতের। কে এল রাহুলকে তুলে নিয়ে ভারতীয় শিবিরে প্রথম ধাক্কাটা দিলেন সেই হ্যাজেলউড। ৮ বল খেলে মাত্র ২ রান করে ফিঞ্চের হাতে স্লিপে ধরা দিলেন রাহুল। আর প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা বিজয়ও ২২ বলে ১১ রান করে মিচেল স্টার্কের বলে পেইনের হাতে ধরা দিলেন। আর অধিনায়ক কোহলিকে প্রথম ওভারেই ফেরালেন প্যাট কামিন্স। দুরন্ত ক্যাচ নিলেন উসমান খোয়াজা। মাত্র ৩ রান করেন ভারত অধিনায়ক। প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের টিপস কাজে লাগিয়েই সাফল্য পেলেন অজি পেসার প্যাট কামিন্স।

 

এরপর চেতেশ্বর পূজারা এবং আজিঙ্কে রাহানে একটু হাল ধরার চেষ্টা করেন। কিন্তু ১৩ রানে সাজঘরে ফিরে যান রাহানে। হ্য়াজেলউডের শিকার হন তিনি। এরপর পূজারার সঙ্গে ৪৫ রানের পার্টনারশিপ গড়ে তোলেন রোহিত শর্মা। কিন্তু দ্রুত রান তুলতে গিয়ে ৩৭ রানে লিঁওর বলে আউট হন তিনি। এরপর ব্যাট হাতে বাইশ গজে ঝড় তোলার চেষ্টা ঋষভ পন্থ। কিন্তু ২৫ রানে থামতে হল তাঁকেও। অশ্বিন ধৈর্যের পরিচয় দিয়ে ৭৬ বলে ২৫ রান করলেন। কিন্তু অশ্বিন আর ইশান্ত আউট হতেই পূজারার শতরান হবে কি হবে না এই আশঙ্কা দেখা দিয়েছিল। তবে সামাল দিলেন মহম্মদ শামি। দাঁতে দাঁত চেপে বুক চিতিয়ে লড়াই করে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম শতরান করলেন পূজারা।  কেরিয়ারের ১৬ তম টেস্ট শতরান করলেন পূজারা। কিন্তু ২৪৬ বলে ১২৩ রান করে রান আউট হলেন পূজারা।

পূজারা আউট হতেই অবশ্য দিনের খেলা শেষ হয়ে যায়। প্রথম দিনের শেষে প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৯ উইকেটে ২৫০। স্টার্ক, হ্যাজেলউড, কামিন্স, লিঁও চার অজি বোলার প্রত্যেকেই ২টি করে উইকেট নিলেন।     

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close