দু'ম্যাচ খেলা মার্করামকে অধিনায়ক করল দক্ষিণ আফ্রিকা

সেঞ্চুরিয়নে টসে জিতে ফিল্ডিং নিলেন অধিনায়ক বিরাট কোহলি। 

Updated By: Feb 5, 2018, 10:44 AM IST
দু'ম্যাচ খেলা মার্করামকে অধিনায়ক করল দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদন: টেস্ট সিরিজের বদলা একদিনের সিরিজে নিতে মরিয়া টিম ইন্ডিয়া। ডারবানে প্রোটিয়াবাহিনীকে পরাস্ত করার পর দ্বিতীয় ম্যাচেও জয়ই পাখির চোখ বিরাটবাহিনীর। একদিনের ম্যাচে ডেভিলিয়ার্স ও ডু প্লেসিকে হারিয়ে বেকায়দায় দক্ষিণ আফ্রিকা। আর অধিনায়ক যিনি হয়েছেন, সেই মার্করামের মাত্র দুটি আন্তর্জাতিক একদিনের ম্যাচের খেলার অভিজ্ঞতা রয়েছে।  সুযোগের ফায়দা তুলে সেঞ্চুরিয়নে ২-০ করাই লক্ষ্য বিরাট কোহলির। 

রবিবার টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠান ভারত অধিনায়ক। উদ্দেশ্য, দক্ষিণ আফ্রিকাকে কম রানে বেঁধে রান তাড়া করে ম্যাচ জেতো।             

চোটের কারণে সিরিজ থেকে বাদ পড়ে গিয়েছেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। একই কারণে নেই 'ডেঞ্জারার্স' এবি ডেভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার অস্থায়ী অধিনায়ক হয়েছেন এডেন মার্করাম। মাত্র দুটি ওয়ান ডে খেলার অভিজ্ঞতা রয়েছে এই ক্রিকেটারের। ২০১৪ সালে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে চ্যাম্পিয়ন করেছিলেন মার্করাম। এই তরুণ প্রতিভার উপরে ভরসা রাখল দক্ষিণ আফ্রিকার ম্যানেজমেন্ট। তাদের বক্তব্য, ২০১৯ বিশ্বকাপ নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে মাত্র ২২টি ওয়ান ডে খেলে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হয়েছিলেন গ্রেম স্মিথ। তবে তিনি অবসর নেওয়ার পর আর যোগ্য উত্তরসূরী খুঁজে পায়নি দক্ষিণ আফ্রিকা। আমলা ও ডেভিলিয়ার্স ব্যর্থ হয়েছেন। 

.