পাঁচে পাঁচের তৃপ্তিতেও পারভেজ অস্বস্তি

Last Updated: Saturday, August 3, 2013 - 21:36

জিম্বাবোয়েকে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতল ভারত। শেষ একদিনের ম্যাচে ৭ উইকেটে জিম্বাবোয়েকে হারিয়ে দেয় ভারতীয় দল। জিম্বাবোয়ে প্রথমে ব্যাট করে ১৬৩ রানে অলআউট হয়ে যায়। জবাবে ভারত তিন উইকেট খুইয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। অমিত মিশ্র ছয় উইকেট পেয়ে ম্যাচের সেরা হয়েছেন।
বিদেশের মাটিতে এই প্রথম ৫-০ ব্যবধানে একদিনের সিরিজ জিতল ভারত। জিম্বাবোয়েকে হোয়াইটওয়াশ করে নয়া নজির গড়ল কোহলির ভারত। সেই সঙ্গে প্রথম পূর্ণ সিরিজে নেতৃত্ব দিয়ে ভবিষ্যতের নেতৃত্বের দাবিদার হলেন বিরাট। বুলাওয়েতে শেষ একদিনের ম্যাচে ৭ উইকেটে জিম্বাবোয়েকে হারিয়ে দেয় ভারতীয় দল। এর ফলে ভারত একদিনের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নিল। এদিন টসে জিতে জিম্বাবোয়েকে প্রথম ব্যাট করতে পাঠায় ভারত। জিম্বাবোয়ের ব্যাটসম্যানরা এদিনও ভারতীয় বোলারদের কাছে আত্মসমর্পণ করে। বিশেষ করে অমিত মিশ্রের লেগ স্পিনের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে জিম্বাবোয়ের ইনিংস। ২৯.৫ ওভারে ১৬৩ রানে অলআউট হয়ে যায় জিম্বাবোয়ে। অমিত মিশ্র ছয় উইকেট পেয়েছেন। জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেট খুইয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ভারতের পক্ষে ধাওয়ান ৪১, রাহানে ৫০ ও জাদেজা ৪৮ রান করেন। ম্যাচের সেরা অমিত মিশ্র।
   
সিরিজ জিতলেও বিতর্ক পিছু ছাড়ল না ভারতের। প্রশ্ন উঠল কাশ্মীরের ক্রিকেটার পারভেজ রসুলকে খেলতে না নেওয়া নিয়ে। কাশ্মীরের ভাবাবেগকে মাথায় রেখে শেষ ম্যাচে রসুলকে খেলানো নিয়ে চাপ আসে রাজনৈতিক স্তর থেকে। খোদ ফারহুক আবদুল্লা পারভেজকে খেলানোর সুপারিশ করেন নির্বাচক মণ্ডলীকে। এই সিরিজে একমাত্র মাঠে নামতে বাদ ছিলেন রাহানে আর পরভেজই। শেষ দিনে রাহানেকে সুযোগ দেওয়া হলেও, মাঠে নামতে পারলেন না পারভেজ। ফলে ফের একবার জম্মু কাশ্মীর প্রসঙ্গে অস্বস্তি বজায় থাকল ভারতীয় ক্রিকেটে।



First Published: Saturday, August 3, 2013 - 21:36


comments powered by Disqus