শেষপর্বে এসে জ্বলে উঠল ধোনির ভারত

হোবার্টে ডু অর ডাই ম্যাচে শ্রীলঙ্কাকে বোনাস পয়েন্টসহ হারিয়ে ফাইনালে ওঠার আশা জিইয়ে রাখলেন কোহলিরা। বোনাস পয়েন্ট পেতে ৪০ ওভারে ৩২১ রান তুলতে হত ভারতকে। বিরাট কোহলির অনবদ্য ব্যাটিংয়ে ভর করে ৩৭ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বিশ্বচ্যাম্পিয়নরা।

Updated By: Feb 28, 2012, 05:07 PM IST

হোবার্টে ডু অর ডাই ম্যাচে শ্রীলঙ্কাকে বোনাস পয়েন্টসহ হারিয়ে ফাইনালে ওঠার আশা জিইয়ে রাখলেন কোহলিরা। বোনাস পয়েন্ট পেতে ৪০ ওভারে ৩২১ রান তুলতে হত ভারতকে। বিরাট কোহলির অনবদ্য ব্যাটিংয়ে ভর করে ৩৭ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বিশ্বচ্যাম্পিয়নরা। ৮৬ বলে অপরাজিত ১৩৩ রানের দুরন্ত ইনিংস খেলেন বিরাট কোহলি।
প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ৩২০ রান তোলে শ্রীলঙ্কা। দুরন্ত শতরান করেন তিলকরত্নে দিলশান। জবাবে শুরু থেকেই আক্রমনাত্মক মেজাজে ছিলেন সচিন-সেওয়াগ। দুই ওপেনার ফিরে যাওয়ার পর গম্ভীর আর কোহলির ১১৫ রানের পার্টনারশিপ ভারতের বোনাস পয়েন্ট পাওয়ার আশা জিইয়ে রাখে। গম্ভীর ৬৩ রানে আউট হয়ে প্যাভিলিয়ানে ফেরার পর শুরু হয় কোহলি ঝড়। মাত্র ৭৬ বলে একদিনের ক্রিকেটে নিজের নবম শতরান করেন দিল্লির এই স্টাইলিশ ব্যাটসম্যান।
শ্রীলঙ্কা আর ভারত দুই দলের পয়েন্টই ১৫। আপাতত শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে ভারতকে। সেই ম্যাচে শ্রীলঙ্কা বড় ব্যবধানে হারলে ভারতের সামনে ফাইনালের দরজা খুলে যেতে পারে। কেননা এই হারের পরও শ্রীলঙ্কার রানরেট ভারতের খেকে ভাল। গ্রুপ লিগে শ্রীলঙ্কাকে বেশিবার হারানোর সুবাদে ধোনিরা ফাইনালে যাওয়ার ছাড়পত্র পাবেন।

.