সিরিজ জিতল ভারত, হাঁটু গেড়ে বসে আত্মসমর্পণ করল ওয়েস্ট ইন্ডিজ

তিরুঅনন্তপুরমের গ্রিন ফিল্ড স্টেডিয়ামে ভারতীয় বোলাররা শুরু থেকে দাপট রেখেছিলেন।

Updated By: Nov 1, 2018, 05:30 PM IST
সিরিজ জিতল ভারত, হাঁটু গেড়ে বসে আত্মসমর্পণ করল ওয়েস্ট ইন্ডিজ

নিজস্ব প্রতিনিধি : ১০৪ রান। আজকাল টি-২০ ক্রিকেটেও এমন রান করলে কেউ ফিরে তাকাবে না। সেখানে কি না ৫০ ওভারের ক্রিকেটে ১০৪। গোটা সিরিজে দলটা একবারই বিরাট কোহলি, রোহিত শর্মাদের চোখে চোখ রেখে আস্ফালন দেখাতে পেরেছিল। সেদিন অবশ্য বিরাটদের পাল্টা চোখ নামিয়ে ফেলতে হয়েছিল। ব্যস, তার পর আর নয়। ব্যাটিং বিপর্যয়ের অতল বললেও কম বলা হবে। বলতে হবে, টিমটা বিপর্যয়ের পাতাল দেখে ফেলল। ১০৪ রান করে ভারতের মাটিতে বিরাটদের বিরুদ্ধে জয় তো দূরের কথা, লজ্জাটুকুও যে দেশে ফিরিয়ে নেওয়া যায় না! ওয়েস্ট ইন্ডিজ দল তাই অসহায়ের মতো সিরিজটাও হারল। তবে ৩-১ ব্যাবধানে এই সিরিজ জিতে বিরাট অ্যান্ড কোং কতটা কলার তুলবে, তা বলা মুশকিল।

আরও পড়ুন-  টিম ইন্ডিয়ার খাদ্য তালিকায় গোমাংস, মেনু বদলাতে আসরে নামল বিসিসিআই

সামনে অস্ট্রেলিয়া সিরিজ, তার পর বিশ্বকাপ। এরকম ভরা ক্রিকেট মরশুমের আগে এই সিরিজ ছিল ভারতের কাছে নেট সেশনের মতো। কিন্তু সদ্য ক্রিকেট বুঝতে শুরু করা ক্রিকেটপ্রেমীও জানেন, নেট সেশন ঠিকঠাক হওয়া কতটা জরুরি। সেটা কি আদৌ হল! এই ওয়েস্ট ইন্ডিজের নখ, দাঁত কোনওটাই নেই। একেবারে নীরিহ একটা টিম। যে টিম একদম কোণঠাঁসা হলে কিছুটা ফণা তোলে। কিন্তু সে ফণা ক্ষণস্থায়ী। মুহূর্তে মিলিয়ে যায় আগ্রাসন। সেই দলের বিরুদ্ধে সিরিজ জয়। তাও ঘরের মাটিতে। ফাইনাল পরীক্ষায় বসার আগে প্রি-টেস্ট বা টেস্ট দেওয়া ঠিকঠাক হয়তো হল না বিরাটদের। তবে যাই হোক, যে কোনও জয়ই উত্সবের দাবি রাখে। সামনেই দিওয়ালি। বিরাটরা হয়তো ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই সিরিজ জয়ের সেলিব্রেশন হিসাবে একটা অতিরিক্ত তুবড়ি জ্বালাবেন। কিন্তু তার থেকে বেসি কিছু নয়। এই জয় কখনওই অস্ট্রেলিয়া সফরের আগে স্টেজ রিহার্সাল হতে পারে না। সেটা গত কয়েকদিন ধরেই ভারতীয় ক্রিকেটমহলের অনেকে বলে চলেছেন।

আরও পড়ুন-  মঞ্চ থেকেই ক্রীড়াসামগ্রী ছুড়ে দিলেন মন্ত্রী! ভাইরাল ভিডিও

তিরুঅনন্তপুরমের গ্রিন ফিল্ড স্টেডিয়ামে ভারতীয় বোলাররা শুরু থেকে দাপট রেখেছিলেন। টস জিতে ব্যাটিং নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। কিন্তু শুরু থেকেই বেকায়দায় পড়ে তাঁরা। রবীন্দ্র জাদেজা একাই চার উইকেট নেন। জশপ্রীত বুমরা (২-১১), খলিল আহমেদ (২-২৯), ভুবনেশ্বর কুমার (১-১১), কুলদীপ যাদব (১-১৮) ক্রমাগত চাপ বজায় রাখতে থাকেন। ৩১.৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১০৪ রানে। যে রান তুলতে বিরাটরা বিরাটরা নিলেন মাত্র ১৪.৫ ওভার। ধাওয়ান অবশ্য এই ম্যাচে রান পেলেন না। রোহিত শর্মা ৬৩ ও বিরাট কোহলি ৩৩ রানে অপরাজিত থাকলেন।

.