আইএবিএফের সঙ্গেই কেন্দ্র নির্বাসিত করল তীরন্দাজি কমিটিকেও

Last Updated: Friday, December 7, 2012 - 10:54

আক্ষরিক অর্থেই ভারতীয় ক্রীড়া জগতের অন্যতম কালো দিন হিসাবে চিহ্নিত হয়ে রইল আজকের দিনটা। চৌতলার পদত্যাগেও চিঁড়ে ভিজল না। ভারতীয় অপেশাদার বক্সিং অ্যাসোসিয়েশনকে (আইএবিএফ) নির্বাসিত করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে নির্বাসিত হল ভারতীয় তিরন্দাজি সংস্থাও।
আগেই ভারতীয় অপেশাদার বক্সিং ফেডারেশনের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন অভয় সিং চৌতলা। তিনি জানান ''আইএবিএফ পুনঃনির্বাচনের জন্য প্রস্তুত, আমিও আমার পদ থেকে সরে দাঁড়াতে রাজি আছি।''  মাত্র দুদিন আগেই ভারতীয় অলিম্পিক কমিটিকে (আইওএ) নির্বাসিত করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এখনও সেই কলঙ্কের ক্ষত সমান দগদগে। এর মধ্যেই বৃহস্পতিবার আইএবিএফ-কে নির্বাসিত করে আন্তর্জাতিক অপেশাদার বক্সিং অ্যাসোসিয়েশন(এআইবিএ)।
আইএবিএফ-এর সাম্প্রতিক সাধারণ নির্বাচনে অনৈতিকতার অভিযোগে এনেছে এআইবিএ। চলতি বছরের সেপ্টেম্বর মাসে পাতিয়ালাতে আইএবিএফের বৈঠকে বিজেপি এমএলএ অভিষেক সিং মাতোরিয়াকে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করা হয়। এই বৈঠকে অভয় সিং চৌতলাকে আইবিএফের চেয়ারম্যান হিসাবে নির্বাচিত করা হয়। বস্তুত চৌতলাকে চেয়ারম্যান করার জন্য আইবিএফ নিজেদের সংবিধান পরিবর্তন করে নতুন অ্যামেডমেন্ট আনে। সেই অ্যামেডমেন্ট অনুযায়ী চেয়ারম্যান পদটির অন্তর্ভুক্তি করা হয় আইবিএফ কমিটিতে। আর এখানেই আপত্তি জানিয়েছে এআইবিএ।
এআইবিএ আধিকারিকদের তরফ থেকে জানা গিয়েছে এআইবিএ-এর এক্সিকিউটিভ কমিটি আপাতত আইএবিএফকে সাময়িক নির্বাসনের সিদ্ধান্ত নিয়েছে। আইবিএফের সাধারণ নির্বাচনের সঙ্গে রাজনৈতিক যোগাযোগ আছে কিনা তা খতিয়ে দেখবেন তাঁরা। পুরো নির্বাচন পদ্ধতিটিতেই কোনও অনৈতিক উপায় অবলম্বন করা হয়েছে কিনা তারও তদন্ত করা হবে।
সুইৎজারল্যান্ডে বৃহস্পতিবার এআইবিএ-এর তরফ থেকে এই সাময়িক নির্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



First Published: Friday, December 7, 2012 - 17:48


comments powered by Disqus