আজ জন্মদিন ভারতের সবথেকে বড় শত্রু ক্রিকেটারের!

আজ ১২ জুন। জন্মদিন এমন এক ক্রিকেটারের, যাঁকে এই বিশ্ব কোনওদিন ভুলবে না। তিনি ভারতীয় নন। বরং, ভারতীয় ক্রিকেটের ‘চিরশত্রু’ । শেষ বলে ৪ রান করলে পাকিস্তান, ভারতের বিরুদ্ধে ম্যাচ জিততে পারবে, এমন পরিস্থিতিতেও শেষ বলে  ৬ মেরে ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন তিনি সেই যুগেও! তখনও এসব টি২০ ক্রিকেট বা ব্রেথওয়েটরা ছিলেন না।

Updated By: Jun 12, 2016, 05:17 PM IST
 আজ জন্মদিন ভারতের সবথেকে বড় শত্রু ক্রিকেটারের!

ওয়েব ডেস্ক: আজ ১২ জুন। জন্মদিন এমন এক ক্রিকেটারের, যাঁকে এই বিশ্ব কোনওদিন ভুলবে না। তিনি ভারতীয় নন। বরং, ভারতীয় ক্রিকেটের ‘চিরশত্রু’ । শেষ বলে ৪ রান করলে পাকিস্তান, ভারতের বিরুদ্ধে ম্যাচ জিততে পারবে, এমন পরিস্থিতিতেও শেষ বলে  ৬ মেরে ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন তিনি সেই যুগেও! তখনও এসব টি২০ ক্রিকেট বা ব্রেথওয়েটরা ছিলেন না।

হ্যাঁ, জাভেদ মিঞাঁদাদের কথা বলছি। এই পাকিস্তানি ক্রিকেটারের জন্মদিন আজ। পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যান, মিঞাঁদাদ, এই কথা বললে, কেউই আপত্তি করবেন না। ৬ টি বিশ্বকাপে খেলেছেন! কোনওদিনও নিজের টেস্ট গড় ৫০ এর নিচে নামতে দেননি! সেটা ১২৪ টেস্ট খেলার পরও! ভাবুন, কেমন মানের ব্যাটসম্যান তিনি। সবথেকে কম বয়সে টেস্টে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড করেছেন, যা ৩৫ বছরেও কেউ ভাঙতে পারেননি। টানা ৯ টি একদিনের ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন। ভারতের সঙ্গে তাঁর শত্রুতাটা বোধহয় জীবনের সবক্ষেত্রেই। ১৯৯২ এর বিশ্বকাপেও ভারতের উইকেটরক্ষক কিরণ মোরের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। টেস্টে ভারতের বিরুদ্ধে তাঁর গড় কিনা ৬৮! আর একদিনের ম্যাচে ভারতের বিরুদ্ধে গড় ৫১! এবং মাঠের বাইরের জীবনে কিনা দাউদ ইব্রাহিমের ‘বেয়াই’ হয়েছেন। আসলে ভারতীয় ক্রিকেট এই মানুষটাকে কোনওদিন ভুলতে পারবে না। কারণ, ভারতের জয়ের বাঁধা হয়ে দাঁড়াতেন তিনিই। হলেনই বা এমন। ক্রিকেটার বা ব্যাটসম্যান জাভেদ মিঞাঁদাদের ‘ক্লাশ’ আছে, এটা মানতে আর জন্মদিনে দ্বিধা থাকবে কেন!

.