আইওএ-কে সাসপেন্ড করল অলিম্পিক কমিটি

Last Updated: Tuesday, December 4, 2012 - 19:06

ক্রীড়া বিশ্বে মাথা নত ভারতের। কমিটি নির্বাচনে সরকারি হস্তক্ষেপের কারণে ভারতীয় অলিম্পিক সংস্থাকে সাসপেন্ড করল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। পরিচয় গোপনীয়তা রক্ষার শর্তে আইওসির দুই আধিকারিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে এই তথ্য দেন।
তাৎপর্যপূর্ণ ভাবে আগামী বুধবার আইওসি নির্বাচনের আগেই এই সিদ্ধান্ত জানান হয়। আইওসির নির্বাচনী বিধিভঙ্গের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আসোসিয়েটেড প্রেস। বেশ কয়েক মাস ধরে একাধিকবার সতর্ক করা সত্ত্বেও আইওসির অভিযোগ নির্বাচনকে সরকারি হস্তক্ষেপ মুক্ত রাখতে ব্যর্থ হয়েছে ভারতীয় অলিম্পিক সংস্থা। ভারতে অলিম্পিক সংস্থার নির্বাচনে `স্পোর্টস কোড` বা ক্রীড়া মন্ত্রক অনুমোদিত নিয়মাবলী মানতে বলে সরকার। সেই নির্দেশে সিলমোহর দেয় দিল্লি হাইকোর্ট। ফলে লঙ্ঘিত হয় আইওসির অলিম্পিক চার্টার। এবিষয় সতর্ক করা সত্ত্বেও ভারত কোনও পদক্ষেপ নেয়নি।
এই সিদ্ধান্তের ফলে আইওসি থেকে কোনও অনুদান পাবে না ভারত। অলিম্পিক কমিটির মিটিং থেকে নির্বাসিত হবেন ভারতের প্রতিনিধিরাও। এমনকী জাতীয় পতাকা বহন করে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না কোনও ভারতীয় ক্রিড়াবিদরা।



First Published: Tuesday, December 4, 2012 - 20:20


comments powered by Disqus