কলঙ্কের মেঘে মুখ ঢেকেছে আইপিএল

Last Updated: Friday, May 18, 2012 - 22:53

বেশ কিছু বিতর্কে জড়িয়ে এ বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ কার্যত লজ্জার টুর্নামেন্টে পরিণত হয়েছে। শুরুর আগে থেকেই এই টুর্নামেন্টকে ঘিরে একটার পর একটা বিতর্ক দেখা দিয়েছিল। নিলামের সময় পুণে ওয়ারিয়র্স দাবি করে অসুস্থ যুবরাজ সিংয়ের পরিবর্তে তাদের বাড়তি বিদেশি নেওয়ার সুযোগ দিতে হবে। এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে পুণে ওয়ারিয়র্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যে ফের দ্বন্দ্ব শুরু হয়। এই দুই বিতর্কের জেরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে নাম তুলে নেওয়ার ইচ্ছা প্রকাশ করে পুণে দল। পাশাপাশি পুণের কর্ণধার সাহারাশ্রী সুব্রত রায় ভারতীয় দলের স্পনসর থেকে নিজেদেরকে সরিয়ে নিতে চান। যদিও শেষমেশ সুব্রত রায়ের সঙ্গে রফা করে পিঠ বাঁচান বিসিসিআই কর্তারা। 
এখানেই অবশ্য শেষ নয়। বোর্ডের টি-টোয়েন্টি টুর্নামেন্টের শেষ দিকে পাঁচ ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। অভিযোগের ভিত্তিতে প্রথমে পাঁচ ক্রিকেটারকে সাসপেন্ড করে তারপর তদন্ত শুরু করে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই লজ্জাজনক ঘটনার জন্য ভারতীয় বোর্ডকে তিরস্কৃত করেন ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন। এরপর ওয়াংখেরেতে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসায় জড়িয়ে বিতর্কে জড়ান নাইট রাইডার্সের কর্ণধার শাহরুখ খান। মুম্বই ক্রিকেট অ্যাসেসিয়েশন শাহরুখকে ওয়াংখেড়েতে ৫ বছর না ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কিন্তু ওয়াংখেড়ে কাণ্ডের রেশ মিলিয়ে যাওয়ার আগেই ঘটে গেল বোর্ডের টি-টোয়েন্টি টুর্নামেন্টের সব থেকে লজ্জাজনক ঘটনা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ক্রিকেটার লিউক পমার্সবাক এক মার্কিন মহিলার শ্লীলতাহানি করার অভিযোগে গ্রেপ্তার হলেন। শুক্রবার বিকেলে দিল্লির পাতিয়ালা হাউস আদালত এই অসি ক্রিকেটারের জামিনের আবেদন মঞ্জুর করলেও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের মালিক বিজয় মালিয়া জানিয়েছেন, আইপিএলের আগামী ম্যাচগুলিতে খেলবে না পমারবাখ। যদিও এদিন তাত্‍পর্যপূর্ণভাবে এদিন পমারবাখের সমর্থনেই বক্তব্য রেখেছেন বিজয়-পুত্র সিদ্ধার্থ মালিয়া। অন্যদিকে, আইপিএলে লগ্নি হওয়া বিরাট অঙ্কের টাকার উত্স নিয়েও বিতর্ক রয়েছে। এ বিষয়ে প্রশ্ন তুলেছেন, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন স্বয়ং। সব মিলিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে আইপিএল বিশ্বের সবচেয়ে কলঙ্কিত টু্র্নামেন্টে পরিণত হবে কিনা।



First Published: Friday, May 18, 2012 - 22:53


comments powered by Disqus