শ্রীসন্থকে আজীবন নির্বাসনে পাঠাল ভারতীয় বোর্ড

Last Updated: Friday, September 13, 2013 - 16:58

ক্রিকেটের সঙ্গে বিশ্বাসঘাতকতা করায় আর কোনওদিন বাইশ গজে নামা হবে না দেশের বিশ্বকাপজয়ী দলের সদস্য শান্তাকুমারন শ্রীসন্থের। বিসিসিআইয়ের রিপোর্টে আইপিএল ফিক্সিংকাণ্ডে শ্রীসন্থ সহ চারজনকে দোষী সাব্যস্ত করা হয়। এরপরই বোর্ডের শৃঙ্খলরক্ষা কমিটি সিদ্ধান্ত নেয় রাজস্থান রয়্যালসের শ্রীসন্থ, অঙ্কিত চহ্বণকে আজীবন নির্বাসিত করা হচ্ছে। অভিযুক্ত অপর দুই ক্রিকেটার সিদ্ধার্থ ত্রিবেদী এক বছর, অমিত সিংয়ের পাঁচ বছর নির্বাসিত করা হচ্ছে। স্পট ফিক্সিং কাণ্ডে নিয়ে সাওয়ানির রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হল।
তবে প্রমাণের অভাবে ছাড় দেওয়া হয়েছে তরুণ ক্রিকেটার হরমিত সিংকে। অজিত চান্ডিলা জেলে থাকায় তাঁর সঙ্গে কথা বলতে পারেনি তদন্ত কমিটি। তাই তাঁর ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি শৃঙ্খলা রক্ষা কমিটি।ষষ্ঠ আইপিএলে স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠার পর অ্যান্টি কোরাপসন ইউনিটের প্রধাণ রবি সাওয়ানিকে তদন্তের নির্দেশ দেয় বোর্ড। সাওয়ানি তাঁর রিপোর্টে বোর্ডকে জানিয়েছিলেন শান্তাকুমারণ শ্রীসন্থের বিরুদ্ধে সরাসরি গড়াপেটায় যুক্ত থাকার জোরালো প্রমাণ তিনি পেয়েছেন।
পাশাপাশি অঙ্কিত চহ্বাণও গড়াপোটায় যুক্ত ছিলেন।  ফলে শুক্রবার শৃঙ্খলারক্ষা কমিটি শ্রীসন্থ ও চহ্বাণের বিরু্দ্ধে কড়া পদক্ষেপ নিতে এতটুকু দেরি করেননি। শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠকে বোর্ড সভাপতি এন শ্রীনিবাসন, অরুণ জেটলি ও নিরঞ্জন শা দের সামনে ডাকা হয়েছিল শ্রীসন্থদের। শুনানির পর বেড়িয়ে এসে শ্রীসন্থ দাবি করেছিলেন তিনি নির্দোষ। কিন্তু তাঁর দাবিকে আমল দেয়নি কমিটি।
    
ভারতের জার্সিতে কেরলের এই পেসার শেষবার খেলেছেন ২০১১ সালে ১৮ অগাস্ট থেকে শুরু হওয়া ওভালে টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে। দেশের হয়ে শ্রীসন্থ খেলেছেন ২৭টি টেস্ট, ৫৩ টি ওয়ানডে, ১০টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে শ্রীসন্থের শিকার ৮৭ টি উইকেট, ওয়ানডেতে ৭৫টি, ও টি২০তে ৭টি উইকেট।



First Published: Friday, September 13, 2013 - 17:45
comments powered by Disqus