মেলবোর্ন পার্কে হ্যাটট্রিক করে ইতিহাস গড়লেন জোকার

Last Updated: Sunday, January 27, 2013 - 18:14

অস্ট্রেলিয়ান ওপেনে হ্যাটট্রিকটা করেই ফেললেন নোভাক জকোভিচ। রড লেভার এরেনায় তৈরি করলেন নতুন ইতিহাস। বিশ্বের প্রথম পুরুষ খেলোয়াড় হিসাবে টানা তিন বছর দখলে রাখলেন বছরের প্রথম গ্র্যান্ডস্লামের রুপোলী ট্রফিটা। বাকি তিনটে গ্র্যান্ডস্লামের অধিপতি হিসাবে কেউই না কেউই উঠে এলেও এতদিন পর্যন্ত অসি ওপেনের অধীশ্বর কেউই ছিলেন না। আজ সেই মিথ ভেঙে ফেললেন বিশ্বের অধুনা এক নম্বর। ক্যাঙারুর দেশের স্লামটাকে 'জকোভিচ স্লাম' বানিয়ে ফেললেন ২৬ বছরের সার্বিয়ান।  ২০১১-এর অসি ওপেনের  ফাইনালের 'রিপিট টেলিকাস্ট দেখলেন' রড লেভার এরেনার দর্শকরা। এবারও গ্রেট বিটেনের অ্যান্ডি মারেকে হারিয়ে অসি ওপেনের মালিক জোকার। তবে এবার আর স্ট্রেট সেটে নয়। খেলার ফলাফল ৬-৭, ৭-৬, ৬ -৩, ৬-২। তবে প্রথম দুই সেট টাইব্রেকার পর্যন্ত গড়ালেও শেষ দুই সেটে শীর্ষ বাছাই জকোভিচের কাছে কার্যত দাঁড়াতেই পারলেন না তৃতীয় বাছাই মারে। মারের গত বছরের শেষ স্লাম দখলের ধারাবাহিকতা অসি ওপেনের ফাইনালে এসে ধাক্কা খেল জকোভিচের র‍্যাকেটের কাছে।     
প্রথম দুটো সেটে টক্করটা হচ্ছিল সেয়ানে সেয়ানে। কেউই কারোর সার্ভিস ভেঙে এগিয়ে যেতে পারেননি। প্রথম সেটটা টাইব্রেকারে জকোভিচের থেকে ছিনিয়ে নেন মারে। দ্বিতীয় সেটের টাইব্রেকারে অবশ্য মারেকে হারিয়ে দেন জকোভিচ। আর তার পরের দুটো সেট জোকারের ইতিহাস তৈরির নির্বাক সাক্ষী থাকল। তৃতীয় সেটেই মারের সার্ভিস ভেঙে এগিয়ে যান দুরন্ত জোকার। এই সময় বেশ কয়েকটি আনফোর্সড এরর করেন মারে। চতুর্থ সেটে প্রথমেই ৫-১ এগিয়ে যান জকোভিচ। এরপরে একটা গেম মারের দখলে গেলেও চ্যাম্পিয়ন হতে জোকার বেশি সময় নষ্ট করেননি।
শেষ দুই সেটে জকোভিচের দুরন্ত টেনিস দেখে মনে হয়েছে তিনি যেন ঠিকই করে ফেলেছিলেন ইতিহাসটা তাঁর র‍্যাকেটেই তৈরি হবে। অন্যদিকে ফাইনালের আগাগোড়াই ফেডেস্কের বিরুদ্ধে সেমিফাইনালের দুরন্ত সার্ভিসের অভাব ছিল অ্যান্ডি মারের খেলায়। প্রথম দুই সেটে দুরন্ত লড়াই করেও তৃতীয় আর চতুর্থ টেস্টে কোথায় যেন হারিয়ে গেলেন মারে। জোকারের জেতার খিদে আর স্নায়ুর লড়াইয়ে কাছে বছরের প্রথম গ্র্যান্ডস্লামটা হাতছাড়া করতে হল তাঁকে।

জোকারের হ্যাটট্রিকের গ্যালারি দেখতে এখানে ক্লিক করুন



First Published: Sunday, January 27, 2013 - 20:17


comments powered by Disqus