সেঞ্চুরি করে কানপুরে কামাল ধাওয়ানের, ওয়ানডে সিরিজ জিতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন ধোনিরা

Last Updated: Wednesday, November 27, 2013 - 17:50

ওয়েস্ট ইন্ডিজ- ২৬৩/৫, ভারত-২৬৪/৫ (৪৬.১ ওভার)। ম্যাচের সেরা-শিখর ধাওযান, সিরিজ সেরা-বিরাট কোহলি।

কানপুরে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত। গ্রিনপার্ক স্টেডিয়ামে শিখর ধাওয়ানের দুরন্ত শতরান ধোনির দলকে একদিকে যেমন ২-১ সিরিজ এনে দিল, অন্যদিকে তেমন আগামী মাসের শুরুতে অতি গুরুত্বপূর্ণ দক্ষিণ আফ্রিকা সফরের আগে মানসিক জোর এনে দিল।

স্টেইনদের বিরুদ্ধে ভাল ফল করার সবচেয়ে প্রাথমিক জিনিস মানে ওপেনারদের ভাল ফর্মে থাকা সেটা করে গেলেন ধাওয়ান। আজ ৯৫ বলে ১১৯ রানের যে ইনিংসটা খেললেন দিল্লির ডানপিঠে, তাতে আর কেউ না হন ধোনি নিশ্চিন্তে থাকবেন। যতই হোক ম্যান্ডেলার দেশে ক্রিকেটে সাফল্যের একটাই মন্ত্র 'অফেন্স ইজ দ্য বেস্ট ডিফেন্স।'

রোহিত, কোহলি ফিরে যাওয়ার পর দল যখন কিছুটা বিপাকেই বলা চলে সেখান থেকে লড়াই শুরু করলেন শিখর। অর্ধশতরান পূর্ণ করার পর জয়ের বাইকে গিয়ার দিতে শুরু করলেন। ঠিক যেন ফিতে নিয়ে নেমেছিলেন ধাওয়ান। ঠিক যতটা দরকার, যখন দরকার সেটাই করলেন। মারলেন ২০ খানা বাউন্ডারি। যুবরাজও রান পেলেন। চতুর্থ উইকেট জুটিতে ১২৯ রানের ধাওয়ান-যুবির পার্টনারশিপটাই ম্যাচের জয়ের চাবিকাঠিটা ভারতের কাছে নিয়ে এল।

বোলিংও খারাপ হল না। পাওয়েল- স্যামুয়েলসদের বাড়াবাড়ি রুখে দিলেন অশ্বিন। ফিল্ডিংয়েও খারাপ হল না। তবে একটাই আফশোস গেইল হীন ওয়েস্ট ইন্ডিজকে ব্রাউনওয়াশ করা গেল না। সফরকারী দলকে একেবারে কোনও ম্যাচ জিততে না দিয়ে ফিরিয়ে দেওয়ার মজাটা নেওয়া হল না ধোনিদের। সব ভালর শেষটা ভালই হল, কিন্তু একেবারে পিকচার পারফেক্ট হয়তো হল না। তাতে কী! এই পুরো ওয়েস্ট ইন্ডিজের ভারত সফরটাকে কী জয়-পরাজয়ের মধ্যে আটকে রাখা যায়! ক্রিকেটের ভগবান যে সিরিজ থেকে বাইশ গজকে বিদায় দিলেন সেই সিরিজে অতিথিরা একটা ম্যাচও জিতবে না সেটা হয়তো ক্রিকেট নিয়তিতে মানায় না।

নিচে দেখুন পুরো স্কোরবোর্ড



First Published: Wednesday, November 27, 2013 - 11:37


comments powered by Disqus