প্রথম বার আইপিএল ফাইনালে নাইটরা

নানা কেলেঙ্কারির ঘিরে বিতর্কের মধ্যেই মঙ্গলবার পুনেতে আইপিএলের প্রথম প্লে অফে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটির মর্যাদার দ্বৈরথে জয়ী হলেন গৌতম গম্ভীর। বীরেন্দ্র সেওয়াগের দিল্লি ডেয়ার ডেভিলসকে ১৮ রানে হারিয়ে প্রথমবারের জন্য আইপিএল ফাইনালে চলে গেল তাঁর দল, কলকাতা নাইট রাইডার্স।

Updated By: May 22, 2012, 03:39 PM IST

নানা কেলেঙ্কারির ঘিরে বিতর্কের মধ্যেই মঙ্গলবার পুনেতে আইপিএলের প্রথম প্লে অফে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটির মর্যাদার দ্বৈরথে জয়ী হলেন গৌতম গম্ভীর। বীরেন্দ্র সেওয়াগের দিল্লি ডেয়ার ডেভিলসকে ১৮ রানে হারিয়ে প্রথমবারের জন্য আইপিএল ফাইনালে চলে গেল তাঁর দল, কলকাতা নাইট রাইডার্স। কেকেআর-এর ১৬২ রানের জবাবে এদিন ১৪৪ রানেই গুটিয়ে যায় দিল্লির ইনিংস।
জিতলেই সরাসরি আইপিএল ফাইনাল খেলার সুযোগ গম্ভীরের কলকাতার সামনে, অন্যদিকে হারলে ফাইনালে পৌঁছতে ফের মুখোমুখি হতে হবে চেন্নাই-মুম্বই ম্যাচের বিজয়ী টিমের। এই পরিস্থিতিতে এদিন টসে জিতে ২০ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৬২ রান করে কেকেআর। অধিনায়ক গৌতম গম্ভীর ব্যক্তিগত ৩২ রানের মাথায় রান আউট হন। জাক কালিস ৩০, ম্যাককুলাম ৩১ এবং এ আই হাসান ১ রান করে আউট হন। ইউসুফ পাঠান ৪০ এবং এল শুক্লা ২৪ রানে অপরাজিত থাকেন।
১৬৩ রানের টার্গেট সামনে রেখে ব্যাট করতে নেমে গোড়াতেই ধাক্কা খায় দিল্লি ডেয়ার ডেভিলস। অধিনায়ক সেওয়াগ ১০ রানে এবং ডেভিড ওয়ার্নার ৭ রানে প্যাভিলিয়নে ফেরায় চাপে পড়ে যায় ডিডি বাহিনী। অবশ্য এর পর কিছুটা হাল ধরে এন ওঝা ও মাহেলা জয়বর্ধনে। তাঁদের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ২৮ এবং ৪০। অন্যান্যদের মধ্যে ভেনুগোপাল রাও ১৩, পবন নেগি ১৪, রস টেলর ১১ এবং এম মোর্কেল ০ রানে আউট হন। ইরফান পাঠান ৬ ও উমেশ যাদব ১ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রানের মাথায় থেমে যায় দিল্লির দৌড়।

.