আই লিগে ৪ বিদেশি খেলানোয় আপত্তি জাতীয় কোচের

আই লিগের প্রথম একাদশে ৪ জন বিদেশি খেলানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন জাতীয় কোচ কোয়েভারম্যানস। সম্প্রতি ক্লাবগুলো এবারের আই লিগ থেকে ৪ জন বিদেশিকে খেলানোর আবেদন করেছে।

Updated: Sep 28, 2012, 09:11 AM IST

আই লিগের প্রথম একাদশে ৪ জন বিদেশি খেলানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন জাতীয় কোচ কোয়েভারম্যানস। সম্প্রতি ক্লাবগুলো এবারের আই লিগ থেকে ৪ জন বিদেশিকে খেলানোর আবেদন করেছে। ফেডারেশন সেব্যাপারে চিন্তাভাবনাও শুরু করেছে। কিন্তু শিলিগুড়িতে ফেড কাপের ম্যাচ দেখতে এসে কোয়েভারম্যানস বলেন,জাতীয় দলের কোচ হিসাবে তিনি চান না প্রথম একাদশে ৪ জন বিদেশি খেলুন। কেননা তাতে ভারতীয় ফুটবলাররা উঠে আসবে না। ডাচ কোচের সাফ বক্তব্য ভারতীয় খেলোয়াড়রা যদি বিদেশি খেলোয়াড়দের থেকে ভাল হয়,তাহলে অতিরিক্ত বিদেশি খেলানোর যৌক্তিকতা কোথায়।
 
এদিকে,আই লিগের মাঝেই ক্লাব কোচেদের সঙ্গে আলোচনায় বসছেন কোয়েভারম্যানস। তবে ডাচ কোচ পরিষ্কার জানাচ্ছেন ক্লাব কোচেদের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চান না তিনি।ভারতীয় ফুটবলের উন্নতিতে সবাই একসঙ্গে কিভাবে এগোনো যায়,তা নিয়ে আলোচনা করতে চান তিনি।
ফের একবার জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করলেন ব্রাজিলীয় মিডফিল্ডার বেটো। দীর্ঘদিন ধরে ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত আছেন তিনি। জাতীয় দলের জার্সি গায়ে খেলার ইচ্ছাও রয়েছে তাঁর। কিন্তু সুনীলদের সঙ্গে খেলার জন্য দরকার ভারতীয় নাগরিকত্ব। আবার ফেডারেশনের সাহায্য ছাড়া কিছুতেই ভারতীয় নাগরিকত্ব পাওযা সম্ভব নয়।কিন্তু বারবার আবেদন করা সত্বেও ফেডারেশন থেকে কোনও সবুজ সংকেত পাননি বেটো।