কটকে কাঁটা, কলকাতা তৈরি গোলাপ বৃষ্টির জন্য

কটকে বোতল বৃষ্টির পর ভারত ও দক্ষিণ আফ্রিকাকে গোলাপে স্বাগত জানাতে তৈরি কলকাতা। ৮ অক্টোবর ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফ্রিডম সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ কলকাতার ইডেন গার্ডেনসে। কটকে অনুষ্ঠিত দ্বিতীয় টি-টোয়েন্টি  ম্যাচে ভারতের হতশ্রী পারফরম্যান্সে মেজাজ হারিয়ে উত্তাল হয় ক্রিকেট প্রেমীরা। গ্যালারি থেকে মাঠের ওপর ধেয়ে আসে জলের বোতল। প্রায় ২৫ মিনিট বন্ধ থাকে খেলা। এরপরই সমগ্র বিশ্ব জুড়েই শুরু হয় সমালোচনার ঝড়।

Updated By: Oct 6, 2015, 01:54 PM IST
কটকে কাঁটা, কলকাতা তৈরি গোলাপ বৃষ্টির জন্য

কলকাতা: কটকে বোতল বৃষ্টির পর ভারত ও দক্ষিণ আফ্রিকাকে গোলাপে স্বাগত জানাতে তৈরি কলকাতা। ৮ অক্টোবর ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফ্রিডম সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ কলকাতার ইডেন গার্ডেনসে। কটকে অনুষ্ঠিত দ্বিতীয় টি-টোয়েন্টি  ম্যাচে ভারতের হতশ্রী পারফরম্যান্সে মেজাজ হারিয়ে উত্তাল হয় ক্রিকেট প্রেমীরা। গ্যালারি থেকে মাঠের ওপর ধেয়ে আসে জলের বোতল। প্রায় ২৫ মিনিট বন্ধ থাকে খেলা। এরপরই সমগ্র বিশ্ব জুড়েই শুরু হয় সমালোচনার ঝড়।

ইডেন এই সমালোচকদের মুখে চুন কালি লেপে দিতে তৈরি। যদিও ক্রিকেটের মক্কা ইডেনের ইতিহাসেও রয়েছে কলঙ্ক। ১৯৯৬ সাল, বিশ্বকাপের সেমি ফাইনাল। শ্রীলঙ্কার কাছে ভারত হেরেছিল। উত্তাল হয়েছিল গোটা মাঠ। ২২ গজে জ্বলে ছিল আগুন। ১৯৯৯ সাল, এশিয়ান ক্রিকেট চ্যাম্পিয়নশিপ। ভারত বনাম পাকিস্তান ম্যাচ ঘিরে উত্তাল ইডেন। এমনও হয়েছে ক্রিকেট মাঠের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ডালমিয়ার অনুরোধে মাঠে নেমেছিলেন সচিনও।

তবে ভুলে গেলে চলবে না, যেখানে ভালবাসা অফুরন্ত সেখানে বিচ্ছিন্ন ঘটনা থাকেই। থাকে উন্মাদনা। গোলাপে যেমন ভালবাসার রঙ আছে, আছে সুবাস, তেমন আছে কাঁটাও।  ফুটবল বিশ্বকাপে এস্কোবারের ঘটনা নিশ্চয়ই সবার মনে আছে। হতশ্রী পারফরম্যান্সের জন্য খুন হতে হয়েছিল কলম্বিয়ান ক্যাপ্টেনকে। মনে রাখতে হবে, হবেই, এই ইডেনেই কলঙ্কমুক্ত হয়েছিল ক্রিকেট থেকে নির্বাসিত দক্ষিণ আফ্রিকা। পুষ্পবৃষ্টিতে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে স্বাগত জানাতে তৈরি ইডেন।

সদ্য প্রয়াত প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়ার ইচ্ছেতে 'স্বপ্নের ক্রিকেট আনন্দ' উপহার দিতে তৈরি কলকাতা।    

 

.