রোহিতের দুরন্ত দ্বিশতরানে সিরিজ জিতল ভারত

Last Updated: Saturday, November 2, 2013 - 16:47

ভারত- ৩৮৩/৬ (রোহিত শর্মা-২০৯, ধোনি ৬২)। অস্ট্রেলিয়া-৩২৬ (৪৫.১ ওভার)
রোহিত শর্মার দুরন্ত দ্বিশতরানের সৌজন্যে বেঙ্গালুরু ওয়ানডেতে জিতল ভারত। সেই সঙ্গে সাত ম্যাচের এই ওয়ানডে সিরিজে ৩-২ জিতে নিল মহেন্দ্র সিং ধোনির দল।
দীপাবলির সন্ধ্যায় রোহিত শর্মার ইতিহাস। বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকালেন রোহিত শর্মা। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেওয়াগের পর রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ২০০ রানের ক্লাবে ঢুকে পড়লেন। অল্পের জন্য রক্ষা পেল বীরেন্দ্র সেওয়াগের ২১৯ রানের বিশ্বরেকর্ড।
মাত্র ১৫৮ বলে ২০৯ রানের ইনিংস খেললেন সচিন তেন্ডুলকরের মতে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে প্রতিশ্রুতিবান এই ব্যাটসম্যান। মারলেন ১২ টি বাউন্ডারি, ১৬ টি ওভার বাউন্ডারি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে এতগুলো ছক্কা আর কেউ মারেননি। এই বিষয়ে রোহিত ভাঙালেন সেন ওয়াটসনের রেকর্ড। টি ২০ আসার পর ওয়ান ডে ক্রিকেটে এখন রানের বন্যা, সেই বন্যায় নতুন জোয়ার আনলেন রোহিত। রোহিতের রেকর্ডবাঙা ইনিংসে ভারত ৫০ ওভারে ৩৮২ রান তুলে জয়ের গন্ধ পেতে শুরু করেছে। বেঙ্গালুরুতে এই ম্যাচে যারাই জিতবে, সেই দেশই এই ওয়ানডে সিরিজ জিতে নেবে। চলতি ওয়ানডে সিরিজে রোহিতের এটা দ্বিতীয় শতরান, ওয়ানডে কেরিয়ারে চতুর্থ শতরান। । জয়পূরে রোহিতের অপরাজিত ১৪১ রানের সৌজন্যে রেকর্ড রান তাড়া করে জিতেছিল ভারত। আজ আবার রোহিতের ব্যাট জেগে উঠে ইতিহাস গড়ল। ১১৪ বলে শতরানপূর্ণ করে ছিলেন মুম্বইয়ের এই ব্যাটসম্যান। পরের ১০০ রানটা এল মাত্র ৪২ বলে।

ভারতীয় ওপেনারদের দুরন্ত ফর্ম অব্যাহত। বেঙ্গালুরুতে মরণবাঁচন ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান, রোহিত শর্মা ফের নিজেদের প্রমাণ করলেন। শুরু থেকে ঝড় তোলা ধাওয়ান ৬০ রানে আউট হওয়ার পাঁচ বল পরেই রান আউট হয়ে যান বিরাট কোহলি (০)। সেখান থেকে দলকে সম্মানজনক অবস্থায় নিয়ে যান রোহিত শর্মা।
ম্যাচের ১৭ ওভারের পর বৃষ্টি আসায় খেলা বন্ধ হয়ে যায়। এরপরেই ভারত পরপর দুটি উইকেট হারায়। পরপর দুটো ম্যাচে শূন্য রানে আউট হওয়া যুবরাজ আজও ব্যর্থ। যুবি আউট হলেন ১২ রানে। রায়না (২৮) শুরুটা খারাপ না করলেও ব্যর্থ হলেন। এখন শেষ দশ ওভারে ধোনি কেমন খেলেন তার ওপরেই ভারতের ভাগ্য নির্ভর করছে।



First Published: Sunday, November 3, 2013 - 08:06


comments powered by Disqus