ধ্যানচাঁদ, ক্লদিয়াসদের নামে লন্ডনে টিউব স্টেশন

ভারতীয় হকির ৩ কিংবদন্তী ধ্যানচাঁদ, রূপ সিং ও লেসলি ক্লদিয়াসকে এবার অভিনব সম্মান জানাচ্ছে লন্ডন অলিম্পিক কর্তৃপক্ষ। লন্ডনে টিউব স্টেশনের নামকরণ করা হচ্ছে এই ৩ ভারতীয় হকি তারকার নামে।

Updated: Apr 7, 2012, 07:24 PM IST

ভারতীয় হকির ৩ কিংবদন্তী ধ্যানচাঁদ, রূপ সিং ও লেসলি ক্লদিয়াসকে এবার অভিনব সম্মান জানাচ্ছে লন্ডন অলিম্পিক কর্তৃপক্ষ। লন্ডনে টিউব স্টেশনের নামকরণ করা হচ্ছে এই ৩ ভারতীয় হকি তারকার নামে। অলিম্পিক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন লন্ডন অলিম্পিক চলাকালীন, বিশ্বের ৩৫৮ জন অলিম্পিয়ানকে এই ভাবে সম্মান জানানো হবে।
মোট ৩৬১টি টিউব স্টেশন রয়েছে লন্ডনে। যতদিন অলিম্পিক চলবে ততদিন প্রতিটি টিউব রেল স্টেশনের নামকরণ থাকবে ক্লডিয়াস, ধ্যানচাঁদদের মতো ক্রীড়াবিদদের নামে। অলিম্পিক কর্তৃপক্ষ এই অভিনব উদ্যোগের নামকরণ করেছে `অলিম্পিক লেজেন্ড ম্যাপ`, যার সূচনা হবে, ২৭ জুলাই। লন্ডন অলিম্পিক কর্তৃপক্ষের এই উদ্যোগে আপ্লুত এই ৩ হকি তারকার মধ্যে একমাত্র জীবীত লেসলি ক্লদিয়াস।
বার্ধক্যের ভারে কথা অনেকটাই জড়িয়ে গেছে। তবুও অলিম্পিক কর্তৃপক্ষের এই সম্মানের খবর শুনে, ক্লদিয়াসের চোখে ভেসে উঠল অতীতের সেই দিনগুলো। চোখে মুখে উচ্ছ্বাস। আবেগঘন গলায় বললেন, ``ইট ইজ আ গ্রেট অনার।`` ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬-- এই ৩টি অলিম্পিকে সোনা জয়ের হ্যাট্রিক ও একটি রুপো জয়ের কীর্তি হকি বিশ্বে একমাত্র রয়েছে লেসলি ক্লডিয়াসের।
এছাড়া হকির জাদুকর ধ্যানচাঁদ ও তাঁর ভাই রুপ সিং, এই সম্মানে সম্মানিত হওয়ায় ধ্যান চাঁদের পুত্র অশোক কুমার জানান, এটা ভারতীয় হকির জন্য সেরা সম্মান।