চেলসিকে হারিয়ে খেতাব জিতে জবাব আর বার্তা পেপের বার্য়ানের

চেলসিকে হারিয়ে খেতাব জিতে প্রতিশোধ আর বার্তা দুটোই দিয়ে ফেলল পেপ গুয়ার্দিওলার বায়ার্ন মিউনিখ। চেক প্রজাতন্ত্রে শনিবার রাতে নাটকীয় কায়দায় হোসে মরিনহোর দলকে টাইব্রেকারে ৫-৪ হারিয়ে উয়েফা সুপার কাপের খেতাব জিতে ফেলল ইউরোপ সেরা জার্মানির এই ক্লাব।

Updated By: Aug 31, 2013, 09:51 AM IST

বায়ার্ন মিউনিখ (৫) (২) চেলসি (৪) (২) (টাইব্রেকারে ফয়সালা)
নির্ধারিত সময়ে ফল বায়ার্ন (২) চেলসি (২)
চেলসিকে হারিয়ে খেতাব জিতে প্রতিশোধ আর বার্তা দুটোই দিয়ে ফেলল পেপ গুয়ার্দিওলার বায়ার্ন মিউনিখ। চেক প্রজাতন্ত্রে শুক্রবার রাতে নাটকীয় কায়দায় হোসে মরিনহোর দলকে টাইব্রেকারে ৫-৪ হারিয়ে উয়েফা সুপার কাপের খেতাব জিতে ফেলল ইউরোপ সেরা জার্মানির এই ক্লাব।
অতিরিক্ত সময়ের একেবারে শেষ মুহূর্তে গোলশোধ করে মেসির প্রাক্তন কোচের মান রাখলেন জাভি মার্টিনেজ। এরপর টাইব্রেকারে দলকে জেতালেন বায়ার্নের গোলকিপার ম্যানুয়েল ন্যুয়ের। দশ জনের চেলসির বিরুদ্ধে ফাইনালের এই রোমহর্ষক এই জয়টা বুঝিয়ে দিল চলতি মরসুমে আন্তর্জাতিক ফুটবলে কতটা প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে।
টাইব্রেকারে বায়ার্নের হয়ে গোলগুল করেন আলাবা, কোরস, লাম, রিবেরি, শাকিরি। চেলসির হয়ে গোল করেন লুইজ, অস্কার, ল্যাম্পার্ড, কোল।
বায়ার্নের এই জয়টা প্রত্যাবর্তনেরও জয় বলা চলে। দুবার পিছিয়ে পড়ে শেষ অবধি জয়ের হাসি ফুটল। ফুটল দু বছর আগে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হারের প্রতিশোধের ফুল। নির্ধারিত ৯০ মিনিটে খেলার ফল ছিল ১-১। অতিরিক্ত সময়ের একেবারে শুরুতে গোল করে চেলসিকে এগিয়ে দেন ইডেন হাজার্ড। এরপর যখন সবাই ধরেই নিয়েছিল চেলসির প্রত্যাবর্তনে মরিনহো ট্রফি নিয়ে নাচতে চলেছেন, তখন `সুপারম্যান` হয়ে উঠলেন মার্টিনেজ। টাইব্রেকারে গোল মিস করে মরিনহোর বকা খেলেন রোমেলু লুকাকু।
ম্যাচের ৮ মিনিটে তোরেসের দেওয়া গোলে এগিয়ে যায় চেলসি। ৪৭ মিনিটে পেপ গুয়ার্দিওলার দলকে সমতায় ফেরালেন দুদিন আগেই ইউরোপের সেরা ফুটবলার নির্বাচিত হওয়া ফ্রাঙ্ক রিবেরি। ইউরোপের সেরা দুই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলকে নিয়ে হয় এই সুপার কাপে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেতাব জয়ের জন্য বায়ার্ন মিউনিখ আর উয়েফা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে চেলসি সুপার কাপে লড়াইয়ে মুখোমুখি হয়।
মিউনিখে ২০১২ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ঠিক একই রকম কায়দায় টাইব্রেকারে বায়ার্নকে হারিয়ে কাপ জিতেছিল চেলসি। তাই বায়ার্ন সমর্থকদের কাছে এটা ইতিহাসের বিষফোঁড়ায় মলম লাগানোর ম্যাচ হয়ে থাকল। চেলসি কোচ মরিনহো অবশ্য বলছেন, যোগ্য দল কাপ জিততে পারল না, এটাই আফশোস।
জেতার পর চওড়া হাসি পেপ গুয়ার্দিওলার গালে। হবে নাই বা কেন! মরসুমের শুরুতেই একই সঙ্গে যদি কাপ জেতা, প্রতিপক্ষ কোচকে বার্তা দেওয়া, আর বিষফোঁড়ায় মলম লাগানো যায় তাহলে তো এরকম একটা হাসি দেখা মিলবেই। মরিনহো বনাম গুয়ার্দিওলা দ্বৈরথটা কিন্তু আরও জমে গেল।

.