মাথায় বল নিয়ে ৪৫ কিমি পথ সাইকেলে পার, গিনেস বুকে নাম তোলার পথে বাংলার মনোজ

মনোজ এবার নিজের এই কীর্তির কথা জানাবেন লন্ডনে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে। 

Updated By: Dec 26, 2018, 07:16 PM IST
মাথায় বল নিয়ে ৪৫ কিমি পথ সাইকেলে পার, গিনেস বুকে নাম তোলার পথে বাংলার মনোজ

নিজস্ব প্রতিনিধি : ছোট থেকেই মাথায় হাজারো দুঃশ্চিন্তা। অভাব-অনটনের সংসারে যা আর আর কী! কিন্তু সেসব মাথায় চেপে বসতে দেননি। তাঁর মাথায় শুধু চেপে বসতে পারে ফুটবল। আর একবার চেপে বসলে ফুটবল যেন সেই জায়গা থেকে নামতে চায় না। আঠা দিয়ে লাগানো থাকে! আগে ফুটবল খেলতেন। চোট লাগার পর সে পাট চুকেছে। ইচ্ছে থাকলেও আর পেশাদার ফুটবলার হয়ে ওঠা হয়নি। কিন্তু ফুটবলের প্রতি অমোঘ টান উপেক্ষা করতে পারছিলেন না। একটা বিকল্প রাস্তা খোঁজার প্রয়োজন ছিল। যে রাস্তা ধরে তিনি আবার ফুটবলে ফিরতে পারেন। তখনই জাগলিং-এর সন্ধান পেয়েছিলেন মনোজ মিশ্র। চেষ্টার শুরু। দেখলেন, কাজটা আপাতদৃষ্টিতে একটু কঠিন মনে হলেও অসাধ্য নয়। ব্যস্, বল শুধু পায়ে নয়, হাত- পিঠে-মাথায় নিয়ে নেমে পড়লেন ময়দানে।

আরও পড়ুন-  বুকে ব্যথা নিয়েই ব্যাটিং, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ক্রিকেটারের

মুম্বইয়ের শিবাজী পার্কে ৩ ঘন্টায় ২০ হাজার বার বল জাগলিং করে লিমকা বুকে নাম তুলেছেন মনোজ। ১২ ঘন্টা মাথায় ফুটবল নিয়ে ছিলেন। ৩০ সেকেন্ডে ১৫৩বার পায়ে বল জাগলিং, ১ মিনিটে ৩২৫বার মাথায় বল জাগলিং, মাথায় ফুটবল নিয়ে ৩০ কিমি রাস্তা বাইক চালানোর মতো একাধিক লিমকা বুকের রেকর্ডের মালিক পূর্ব মেদিনীপুরের এই জাগলার। এর আগে মাথায় বল নিয়ে সব থেকে বেশী দূর পায়ে হেঁটে যাওয়ার জন্য গিনেশ বুকের রেকর্ড। ৪৯.১৭ কিমি (৩০.৫ মাইল) পথ অতিক্রম করেছিলেন তিনি।তাঁর সেই রেকর্ড গিনেশ বুক অফ ওয়ার্ল্ড কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছে। এবার সেই মনোজ আরও একটি রেকর্ড করে বসলেন।

এর আগে মাথায় ফুটবল নিয়ে সাইকেল চেপে ১৩.৭৪ কিমি (৮.৫৩ মাইল) পথ অতিক্রম করে গিনেস বুকে নাম তুলেছিলেন বাংলাদেশের ঢাকার আব্দুল হালিম। এবার তাঁর রেকর্ড ভেঙে দিলেন বাংলার মনোজ। তিনি মাথায় বল নিয়ে সাইকেল চেপে পার করলেন ৪৫ কিমি ২৫০ মিটার পথ। মনোজ এবার নিজের এই কীর্তির কথা জানাবেন লন্ডনে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে। সেখান থেকে সবুজ সঙ্কেত এলে তাদের সাইটে আব্দুল হালিমের বদলে উঠব মনোজের নাম। বাজারে ফেরি করা এক ফুলওয়ালা বাবার ছেলে মনোজ। অভাব-অনটনে ভরা সংসার। কিন্তু স্বপ্ন তাঁর আকাশের তারা ছুঁয়ে দেখার।  সেই পথেই দিগন্তে পাড়ি মনোজের। মাথায় বল নিয়ে। 
 
 

.