ফাইনালের গোলদাতা সুপারম্যান গোটজের নারী নক্ষত্র-A to Z

ফাইনালের গোলদাতা সুপারম্যান গোটজের নারী নক্ষত্র-A to Z

Updated By: Jul 14, 2014, 06:43 AM IST

পার্থ প্রতিম চন্দ্র

বিশ্বকাপ ফাইনালে গোল করে এখন গোটা দুনিয়ার নজরে তিনি। আসুন দেখে নিই এই মুহূর্তে বিশ্ব ফুটবলের সবচেয়ে আলোচিত তারকা মারিও গোটজেকে নিয়ে ৬টা অজানা কথা--

১) গোটজের খেলার ধরন দেখে ইউরোপের মিডিয়া তাঁকে ডাকে জার্মানির মেসি বলে।

২) ৯ বছর বয়স থেকে গোটজে খেলছেন বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে। মেসিট ওজিলের পর তিনিই ২২ বছরের গোটজেই হল জার্মানির সবচেয়ে দামী ফুটবলরা। ৩৭ মিলিয়ন ইউরোয় গত বছর বরুসিয়া ডর্টমুন্ড থেকে বায়ার্নে এসেছেনে গোটজে।

৩) বিশ্বকাপের ফাইনালে তিনিই প্রথম ফুটবলার যিনি পরিবর্ত হিসাবে নেমে গোল করলেন। ২০১০ সালের নভেম্বরে তিনি প্রথমবার জার্মানির হয়ে খেলেন। অভিষেক ম্যাচেও নেমেছিলেন পরিবর্ত হিসাবে।
দেশের যুগ্ম কনিষ্ঠতম ফুটবলার হিসাবে দেশের হয়ে প্রথম গোল করেছিলেন ২০১১ সালের ১০ অগাস্টে। তখন তাঁর বয়স ছিল ১৯ বছর, ৬৮ দিন।

৪) জেমস বন্ড সিনেমায় বন্ড গার্ল হিসাবে অভিনয় করা ইভা গ্রিনের সঙ্গে দু বছর চুটিয়ে প্রেম করেন গোটজে। তবে এখন প্রেম করছেন মডেল আনা ক্যাথরিন ব্রোমেলের সঙ্গে (ছবিতে)।

৫) ফুটবলের চেয়েও বক্সিং বেশি প্রিয় গোটজের।

৬) মাত্র ছদিনের জন্য বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে নজির গড়া হল না গোটজের। অতিরিক্ত সময়েই গোল করে জার্মানিকে বিশ্বকাপ এনে দিলেন মারিও গোটজে। তিনি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় কনিষ্টতম ফুটবলার যার গোল দল বিশ্বকাপ জিতল। ২২ বছর ৪৯ দিন বয়সে এই নজির গড়লেন গোটজে। এর আগে ১৯৬৬ ফাইনালে সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে গোল করে দলকে চ্যাম্পিয়ন করার নজির গড়েছিলেন উলফ্যাং ওয়েবার। তিনি বাইশ বছর ৩৩ দিন বয়সে এই নজির গড়েছিলেন। গোটজে নজির গড়লেও ওয়েবারের রেকর্ড ভাঙতে পারলেন না। মাত্র ছদিনের জন্য তাকে হার মানতে হল।

.