চোখের জলে শেষ বিদায় মাসুদুর রহমানকে

প্রয়াত ইংলিশ চ্যানেলজয়ী ক্রীড়াবিদ মাসুদুর রহমানের শেষকৃত্য সম্পূর্ণ হল সোমবার। মাসুদুরকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির অসংখ্য ক্রীড়াবিদ ছাড়াও সাধারণ মানুষ। বিদায়বেলায় মাসুদুর কি দলমত নির্বিশেষে যথাযথ সম্মান পেলেন? এই প্রশ্নই তুলে দিয়ে গেল বিতর্ক।

Updated By: Apr 27, 2015, 10:33 PM IST
চোখের জলে শেষ বিদায় মাসুদুর রহমানকে

ওয়েব ডেস্ক: প্রয়াত ইংলিশ চ্যানেলজয়ী ক্রীড়াবিদ মাসুদুর রহমানের শেষকৃত্য সম্পূর্ণ হল সোমবার। মাসুদুরকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির অসংখ্য ক্রীড়াবিদ ছাড়াও সাধারণ মানুষ। বিদায়বেলায় মাসুদুর কি দলমত নির্বিশেষে যথাযথ সম্মান পেলেন? এই প্রশ্নই তুলে দিয়ে গেল বিতর্ক।

যাবতীয় প্রতিকুলতাকে জয় করে লড়াইয়ের প্রতীক ছিলেন তিনি। বাংলার তরুণ সাতারুদের অনুপ্রেরণাও ছিলেন মাসুদুর রহমান। শারীরিক প্রতিবন্দকতাকে পিছনে ফেলে জীবনের একরোখা মনোভাবকে হাতিয়ার করে  জয় করেছিলেন ইংলিশ চ্যানেল, জ্রিবল্টার। ভেবেছিলেন জীবন যুদ্ধটাও উতরে যাবেন ইংলিশ চ্যানেলে মতো। কিন্তু তাতে হার মানলেন বড্ড তাড়াতাড়ি। সবাইকে কাঁদিয়ে অকালেই চলে গেলেন ভারত তথা বাংলার এই ক্রীড়াবিদ।

রবিবার দুপুরেই মাল্টি অর্গান ফেলিওরে  প্রয়াত হন মাসুদুর। সোমবার সকালে তোপসিয়ার বাড়ি হয়ে মাসুদুরের দেহ নিয়ে আসা হয় প্রয়াত সুভাষ চক্রবর্তীর বাড়িতে। সাতারু মাসুদুরের জন্ম হয়ছিল প্রয়াত ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তীর হাত ধরেই। তাই  সেখানেই তাকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হন খেলার জগতের বিভিন্ন ব্যাক্তিরা ছাড়াও অসংখ্য মানুষ। তবে মাসুদুরের বিদায়বেলাতেই বিতর্ক থেকে গেল। শুধু বাংলা নয়, নজির গড়ে দেশকে সম্মান এনে দিয়েছিলেন মাসুদুর। এমন এক ক্রীড়াবিদকে মৃত্যুর পর যথাযথ সম্মান জানানো গেল? প্রশ্ন তুললেন প্রাক্তনমন্ত্রী কান্তি গাঙ্গুলির।

বিওএ-র পক্ষ থেকে মাসুদুরকে শ্রদ্ধ্যা জানাতে এসেছিলেন বাসার সভাপতি রামানুজ মুখার্জি। এমন এক ক্রীড়াবিদকে হারিয়ে শোকস্তব্ধ তিনি। ক্রীড়াবিদরা এসেছিলেন মাসুদুরকে শেষ শ্রদ্ধা জানাতে। কিন্তু বিদায় বেলায় একটা প্রশ্ন থেকেই গেল। মাসুদুরের শেষ শ্রদ্ধা কি দলমত নির্বশেষে হল। এদিন দুপুরেই মাসুদুরের দেহ নিয়ে যাওয়া হয় বসিরহাটে তার পৈত্রিক বাড়িতে। সেখানে বাবার সমাধির পাশে শায়িত করা হল বাংলা তথা ভারতের লড়াকু এই ক্রীড়াবিদকে।

.