ভারতের বিরুদ্ধে অজিদের আগ্রাসী হওয়ার পরামর্শ ক্লার্কের

অস্ট্রেলিয়ার ক্রিকেটে আগ্রাসন ফিরে আসুক। ভাল লাগুক বা না লাগুক, এটা আমাদের রক্তে। এটা ছেড়ে দিলে হয়তো আমাদের সবাই ভালবাসতে পারে।কিন্তু তাহলে আর ম্যাচ জিততে হবে না।

Updated By: Nov 28, 2018, 11:57 AM IST
ভারতের বিরুদ্ধে অজিদের আগ্রাসী হওয়ার পরামর্শ ক্লার্কের

নিজস্ব প্রতিবেদন : কেপ টাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডের পর অজি ক্রিকেটের দৃষ্টিভঙ্গি বদলেছে! বিশ্বক্রিকেটের দরবারে নিজেদের ক্রিকেটিয় ভাবমূর্তি তুলে ধরতে অনেক বেশি সংযত দেখা গিয়েছে টিম পেইনের দলকে। আগ্রাসী মানসিকতা ছেড়ে এখন 'গুড বয়' ইমেজ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। কিন্তু ভারতের বিরুদ্ধে এই মানসিকতা ধরে রাখলে চলবে না। তাহলে টেস্ট সিরিজ জেতার স্বপ্ন সরিয়ে রাখাই ভাল বলে মনে করছেন প্রাক্তন অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক। সেই সঙ্গে অধিনায়ক টিম পেইনকে তাঁর পরামর্শ, আগ্রাসী মানসিকতা নিয়ে চেনা অস্ট্রেলিয়া ফিরে আসুক ভারতের বিরুদ্ধে।  

আরও পড়ুন -  অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিততে মরিয়া ইশান্তরা

কেপ টাউনে বল বিকৃতি কাণ্ডের পর থেকেই অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পারফরম্যান্স একেবারে তলানিতে ঠেকেছে। বাইশ গজে 'গুড বয়' ইমেজ ধরে রাখতে গিয়ে পারফরম্যান্স তলানিতে ঠেকেছে। দেখা গিয়েছে অস্ট্রেলিয়া গত ২৬টি ম্যাচের মধ্যে ১৮টি ম্যাচেই হেরেছে। খারাপ সময় চলছেই অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। ভারতের বিরুদ্ধে সিরিজে সব ঝেড়ে ফেলে আগ্রাসী হতে হবে বলেই মনে করেন ক্লার্ক। অস্ট্রেলিয়ার এক রেডিওতে ক্লার্ক বলেছেন, "সবার পছন্দের দল হওয়া ছেড়ে অস্ট্রেলিয়া বরং কী ভাবে প্রতিপক্ষের সমীহ আদায় করতে পারে, সেই নিয়ে ভাবনা চিন্তা শুরু করুক। অস্ট্রেলিয়ার ক্রিকেটে আগ্রাসন ফিরে আসুক। ভাল লাগুক বা না লাগুক, এটা আমাদের রক্তে। এটা ছেড়ে দিলে হয়তো আমাদের সবাই ভালবাসতে পারে। কিন্তু তাহলে আর ম্যাচ জিততে হবে না।"

আরও পড়ুন - চ্যাম্পিয়ন্স লিগে কিক-অফের আগেই গ্রিসের অলিম্পিক্স স্টেডিয়ামে বিস্ফোরণ

ক্লার্কের মতে, ডেভিড ওয়ার্নারের মতো হতে হবে - চাঁচাছোলা কথা বলতে হবে সঙ্গে মাঠে নেমে আচরণ করতে হবে। ভারতের বিরুদ্ধে অজি ক্রিকেটারদের থেকে সেই আচরণই চাইছেন প্রাক্তন অধিনায়ক। ক্লার্ক বলেন, "সোজাসাপটা কথা বলা, চোখে চোখ রেখে তর্ক করা, এটাই ওর স্টাইল। অধিনায়ক হিসেবে আমি ওকে সব সময় দলে চাইতাম। কারণ, ও সেই আগ্রাসী মনোভাবটা দলের মধ্যে আনত, যেটা আমি চাইতাম। কিন্তু সব সময়ই একটা সীমার মধ্যে থাকার চেষ্টাও করত ও(ওয়ার্নার)। আমাদের মধ্যে এই নিয়ে অনেকবার ব্যক্তিগত আলোচনাও হয়েছে। ওয়ার্নার ক্রিকেটে ফিরে এলে ওকে যদি মাঠে ভিজে বিড়াল হয়ে থাকতে বলা হয়, তা হলে বোধ হয় ও সেটা পারবে না। কারণ, আগ্রাসনই ওয়ার্নারকে ভাল খেলতে সাহায্য করে।"

.