ধাওয়ানের নতুন শিখরে ভারত মোহালির রাজা

Last Updated: Saturday, March 16, 2013 - 11:05

অস্ট্রেলিয়া-- ৪০৮। ভারত-- ২৮৩/০ (ধাওয়ান ১৮১ অপ, বিজয় ৮৩ অপ)
অভিষেক টেস্টেই চমকে দিলেন দিল্লির ওপেনার শিখর ধাওয়ান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষেকে দ্রুততম শতরান করার পর ধাওয়ান আবার নতুন শিখর গড়ছেন। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করার থেকে আর মাত্র ১৯ রান দূরে ধাওয়ান। অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড বিশ্বে মাত্র দশজন ব্যাটসম্যানের আছে।  ত্রয়োদশ ভারতীয় হিসাবে অভিষেক টেস্টে শতরান করলেন ধাওয়ান।
মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে মাত্র ৮৫ বলে শতরানের গণ্ডী পেরোন ধাওয়ান। এর আগে অভিষেকে দ্রুততম শতরানের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের ড্যান স্মিথের দখলে। ২০০৪-এ নিউল্যান্ডে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৯৩ বলে ১০০ করেন স্মিথ।
মোহালিতে সারাদিন ধরেই চলল শুধু একটাই নাম। সেওয়াগের পরিবর্তে যিনি জায়গা পেলেন টেস্ট দলে। সেওয়াগের মতই ধাওয়ানও সেই দিল্লির ছেলে। অনেকটা সেওয়াগের কায়দাতেই খেললেন। তবে টেকনিকে আরও বেশি মজবুত দেখা গেল। 
 মাত্র ৮৫ বলে ঝোড়ো শতরান করেন তিনি। সেওয়াগ বাদ পড়ার পর দিল্লির ওপেনিং ব্যাটসম্যানের কাঁধে পড়েছিল এই দায়িত্ব। সঠিকভাবেই সেই দায়িত্ব পালন করলেন ধাওয়ান। তার সঙ্গেই কায়েম করলেন নতুন রেকর্ড। এর আগে অভিষেক টেস্টে এত কম বলে কেউই শতরানের চৌকাঠ ছুঁতে পারেননি।
রোদ ঝলমলে মোহালি টেস্টের তৃতীয়দিনে এক রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হল বাঁ হাতি অসি পেসার মিচেল স্টার্কের। ইশান্ত শর্মার বলে ৯৯ রানে আউট হয়ে প্যাভেলিয়নে ফিরে গেলেন তিনি। দলের বিপর্যয়ের সময় অস্ট্রেলিয়ার এই টেলএন্ডারের লড়াইয় তৈরি করল রূপকথা। সাক্ষী থাকল মোহালির গ্যালারি। তাঁর অনবদ্য ইনিংসের সৌজন্যে অস্ট্রেলিয়া অপ্রত্যাশিতভাবে টপকে গেল ৪০০ রানের সীমারেখা। একপেশে মোহালি টেস্টে হঠাৎ করেই  তৈরি হল তীব্র লড়াইয়ের বাতাবরণ। অন্যদিকে আজ সকালে প্রজ্ঞান ওঝার বল ১০০ থেকে আট রান দূরে থামিয়ে দিয়েছিল অস্ট্রেলিয় দলে শেন ওয়াটসনের বদলি স্মিথের ব্যাট। তবে অষ্টম উইকেটে তিনি আর স্টার্ক প্রায় ভেন্টিলেশনে চলে যাওয়া দলে টাটকা অক্সিজেনের সরবারহ করলেন। এই দুজনের পার্টনারশিপের জেরেই জমে উঠল বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্ট। ব্যাগি গ্রিন টুপির মালিকদের প্রথম ইনিংসে দাঁড়ি পড়ল ৪০৮ রানে। ভারতীয় দলে ভাজ্জির বদলি ওঝা এই ইনিংসে ২টি উইকেট তুলে নিয়ে আর একটু কঠিন করে দিলেন দলে হরভজনের কামব্যাকের সম্ভাবনা। বস্তুত তিনিই আজ ভয়ঙ্কর স্মিথ-স্টার্কের পার্টনারশিপে ভেঙে দল্কে খেলায় ফিরিয়ে আনেন। বহু দিন পর বহুদিন পর ইশান্ত শর্মার ইনসুইনগারের ঝলক দেখা গেল মোহালিতে। তাঁর ঝুলিতে বিপক্ষের তিনটি উইকেট। তার মধ্যে একটি স্টার্কের। তিনিটি উইকেট পেয়েছেন জাদেজাও। অস্বিনের শিকার সংখ্যা দুই। 
গতকাল দিনের শেষে সাত উইকেট খুইয়ে অস্ট্রেলিয়ার ঝুলিতে ছিল ২৭৩ রান। কোয়ান আর ওয়ার্নারের ওপেনিং জুটি অসি বাহিনীর যুদ্ধের সূচনাটা ভাল করলেও তাঁদের পরে স্মিথ ও স্টার্ক ছাড়া আর কেউই ভারতীয় বোলারদের মোকাবিলা করতে পারেননি।



First Published: Saturday, March 16, 2013 - 22:00


comments powered by Disqus