হার দিয়ে শুরু বাগানের, কাশ্যপকে নিয়ে প্রশ্ন

Last Updated: Saturday, October 6, 2012 - 16:58

শিলং লাজং (২): মোহনবাগান (০)
আই লিগের শুরুটা মোহনবাগানের হল দুঃস্বপ্ন দিয়ে। ফেড কাপের ব্যর্থতা আই লিগেও বয়ে বেড়াতে শুরু করলেন ওডাফা-টোলগেরা। শনিবার আই লিগের প্রথম ম্যাচে শিলংয়ে লাজং এফসি`র বিরুদ্ধে মোহনবাগান হারল ০-২ গোলে। টোলগে-ওডাফা দু`জনেই খেললেন, কিন্তু তা সত্ত্বেও বাগানে বসন্ত আসার বদলে লাগল `গুটি বসন্তের` দাগ (পড়ুন হারের দাগ)।
ম্যাচের দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে বোয়েতাংয়ের গোলে পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে ঝাঁপিয়ে পড়ে সন্তোষ কাশপ্যের দল। কিন্তু ম্যাচ শেষের বাঁশি বাজার ঠিক আগে ফের গোল হজম করে মোহনবাগান বুঝিয়ে দিল খেলায় বিশাল বড় কোনও পরিবর্তন না আনতে পারলে আই লিগে আরও হোঁচট খেতে হবে।
হারের পর বাগান সমর্থকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। যার বহিঃপ্রকাশ দেখা গেল ফেসবুক, টুইটারে। এই হারের ফলে বাগান কর্তাদের কপালে ভাঁজ বাড়ল।
এই হারের সঙ্গে সঙ্গে মহালয়ার আগেই কোচ বিসর্জনের বাজনা যে গেল বাগান শিবিরে। জওহরলাল নেহরু স্টেডিয়ামে প্রথমার্ধে লাজং এফসির আক্রমণ কোনওক্রমে রোখে দল। প্রথম ৪৫ মিনিট গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে বোয়েথাংয়ের গোলে এগিয়ে যায় লাজং এফসি। ৯০ মিনিটে লালরামলুহার গোলে ২-০ গোলে জয় নিশ্চিত করে বুলপিনের দল।
টোলগে-ওডাফা সমৃদ্ধ চার কোটি টাকার মোহনবাগানের সাধের আপফ্রন্টের কাছে গোল করা ছিল সাধ্যের বাইরে। পরিকল্পনাহীন ফুটবল। লাজংয়ের মত গতবারের কোনক্রমে অবনমন বাঁচানো দলের বিরুদ্ধে মোহনবাগানের ফুটবল ছন্নছাড়া বললেও কম বলা হয়। প্রথম একাদশ গঠনেও কোচ কাশ্যপের স্ট্র্যাটেজি প্রশ্নের মুখে। দুর্বল লাজংয়ের বিরুদ্ধে শুরুতে অতিরিক্ত ডিফেন্সিভ ফুটবল শুরু করে মোহনবাগান। দলের এক নম্বর মিডফিল্ডার জুয়েল রাজাকে বসিয়ে প্রথম একাদশ নামিয়েছিলেন কোচ কাশ্যপ। প্রথম গোল খাওয়ার পর রাকেশ মাসিকে তুলে নামানো হয় জুয়েল রাজাকে। শিলংয়ের ঠান্ডায় জবুথবু হয়ে যাওয়া মোহনবাগান পারফরম্যান্সের শীতঘুম থেকে কবে বেরিয়ে আসবে? জানেন না সমর্থকরা।
এদিকে, লাজং এফ সি-র কাছে হারের পর কোচ সন্তোষ কাশ্যপের স্ট্র্যাটেজি নিয়ে ক্ষুব্ধ মোহনবাগান ফুটবলাররা। শনিবার লাজংয়ের বিরুদ্ধে ৪-৫-১ ছকে দলকে খেলান মোহনবাগান কোচ। আর এখানেই প্রশ্ন তুলছেন সবুজ-মেরুন ফুটবলাররা। একমাত্র স্ট্রাইকার হিসাবে খেলানো হয় ওডাফাকে। রাইট উইংয়ে খেলেন তারকা স্ট্রাইকার টোলগে ওজবে। ওডাফা-টোলগের মত দুজন স্ট্রাইকার থাকা সত্ত্বেও কেন টোলগেকে রাইট উইংয়ে খেলানো হল, তা বোধগম্য হচ্ছে না কাররোই। গোটা ম্যাচে কার্যত কোনও সাপোর্টই পাননি ওডাফা। নিজের স্বাভাবিক খেলা খেলতে পারেননি টোলগেও। ম্যাচের পর কোচের স্ট্র্যাটেজি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ফুটবলাররা। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে মোহনবাগান কোচ হিসাবে সন্তোষ কাশ্যপের উপর কর্তাদের আস্থা কতদিন থাকবে, তা নিয়ে সংশয় থাকছেই।

 মোহনবাগান: অরিন্দম, নির্মল,ইচে,লালরোজামা,মাসি,ডেনসন, স্নেহাশিস, মণীশ, টোলগে, ওডাফা



First Published: Saturday, October 6, 2012 - 22:07


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja