কাল মৃদুলের `স্পোর্টিং` ম্যাচে মূলমন্ত্র `নো রিস্ক, নো গেইন`

Last Updated: Saturday, November 3, 2012 - 20:09

`নো রিস্ক, নো গেইন।` স্পোর্টিং ম্যাচের আগে এটাই মূলমন্ত্র মোহনবাগান কোচ মৃদুল বন্দ্যোপাধ্যায়ের। রবিবার ম্যাচ। শনিবার সকালের অনুশীলনেই বদলে গেল মোহনবাগানের স্ট্র্যাটেজি। স্পোর্টিং ম্যাচে স্ট্র্যাটেজি হতে চলেছে ৪-১-৪-১। সেন্ট্রাল ডিফেন্সে ইচে-আইবর। দুই ব্যাক নির্মল-বিশ্বজিত। ব্লকার হিসেবে নতুন ভূমিকায় স্ট্যানলি। মাঝমাঠে জুয়েল-মনীশ মাথানি। দুই উইং নবি ও স্নেহাশিস। সামনে শুধু ওডাফা। ঘরের মাঠে খেলতে নামার চব্বিশ ঘন্টা আগে স্ট্র্যাটেজি বদলে ফেলা ঝুঁকি হয়ে গেল বলে মানছেন গোলকিপার কোচ হেমন্ত ডোরা। কিন্তু ঘরের মাঠে একজন স্ট্রাইকারকে নিয়ে খেলা মানে ডিফেন্সিভ ফুটবল,তা অবশ্য মানতে নারাজ হেমন্ত।
 
দলের একমাত্র ইউটিলিটি ফুটবলার নবি অবশ্য নতুন ফর্মেশন নিয়ে চিন্তিত নন। নবির কাছে ফর্মেশন নয়,ফুটবলারদের ফর্মই আসল। বিশেষ সূত্রের খবর, ওডাফার পছন্দ একক স্ট্রাইকার হিসেবে খেলা। সেই কথা মাথায় রেখেই নাকি এই স্ট্র্যাটেজি। নবি ও স্নেহাশিসকে ব্যবহার করা হবে  বলের সাপ্লাইলাইন হিসেবে।
হারের অন্ধগলি থেকে বেরিয়ে অবশেষে জয়ের রাজপথে মোহনবাগান। এয়ার ইন্ডিয়া,পরে কলকাতা লিগে কালিঘাট ম্যাচে জয়। রবিবার আইলিগে আবার দৌড় শুরু করছে মোহনবাগান। প্রতিপক্ষে গোয়ার স্পোর্টিং ক্লাব দ্য গোয়া। ওডাফা-স্ট্যানলি-ইচে-তিন বিদেশি নিয়ে গড়া মোহনবাগানের বিপক্ষে স্পোর্টিংয়ের বাজি শুরুমাত্র এক বিদেশি কালু ওগবা। দুই দলে বিদেশি ফুটবলারের সংখ্যার তারতম্য থাকলেও, মোহনবাগান অবশ্য তা নিয়ে চিন্তিত নয়। লক্ষ্য স্থির,ঝুলিতে ভরতে হবে মহার্ঘ তিনটি পয়েন্ট।
 
প্রতিপক্ষে একঝাঁক গোয়ান ফুটবলারের উপস্থিতি ও তাঁদের বোঝাপড়াই স্পোর্টিং ক্লাব দ্য গোয়ার শক্তি বলে দাবি নবির। চোটের কারণে এই ম্যাচে পাওয়া যাবেনা টোলগে ও গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্যকে। এদিকে, ফাইনালে না খেলেই এয়ারলাইন্স ট্রফি চ্যাম্পিয়ন হল মোহনবাগান। কিন্তু দু`বছরের বেশি সময় পর পাওয়া সেই ট্রফি নিয়ে আগ্রহ কোথায় মোহনবাগানে! ফুটবলারদের মধ্যে এয়ারলাইন্স ট্রফি জয় নিয়ে কোনও উত্সাহ নেই। স্পোর্টিং ক্লাব দ্য গোয়া ম্যাচের আগে ট্রফি জয় নিয়ে কোনও হুল্লোড় নেই। বরং আর পাঁচটি দিনের মত অনুশীলন শেষে ফুটবলার-কোচরা যে যার মত বাড়ি ফিরে গেলেন। না খেলে চ্যাম্পিয়ন হওয়ার আক্ষেপ ধরা পড়ল কোচ হেমন্ত ডোরার গলাতেও। এয়ারলাইন্স ট্রফি জয়ের কথা ভুলে এখন মোহনবাগানের টার্গেট সুপার সানডে ম্যাচে জয়।



First Published: Saturday, November 3, 2012 - 20:09


comments powered by Disqus