২০১২ সালে কোহলির অধিনায়ক হওয়ার পথে মূল বাধা ছিলেন শ্রীনি, দাবি রাজা ভেঙ্কটের

শ্রীনিবাসন নাক না গলালে ২০১২ সালেই ভারতের এক দিনের ক্রিকেট টিমের অধিনায়ক হয়ে যেতেন বিরাট কোহলি। বোর্ডের প্রাক্তন জাতীয় নির্বাচক রাজা ভেঙ্কট এমনটাই বিস্ফোরক দাবি করলেন।

Updated By: Jun 12, 2015, 04:14 PM IST
২০১২ সালে কোহলির অধিনায়ক হওয়ার পথে মূল বাধা ছিলেন শ্রীনি, দাবি রাজা ভেঙ্কটের

ওয়েব ডেস্ক: শ্রীনিবাসন নাক না গলালে ২০১২ সালেই ভারতের এক দিনের ক্রিকেট টিমের অধিনায়ক হয়ে যেতেন বিরাট কোহলি। বোর্ডের প্রাক্তন জাতীয় নির্বাচক রাজা ভেঙ্কট এমনটাই বিস্ফোরক দাবি করলেন।

২০১১-২০১২ সালে ভারতীয় বোর্ডের পাঁচ সদস্যের নির্বাচক দলের অন্যতম ছিলেন রাজা ভেঙ্কট। ২০১১-এর শেষ থেকে ২০১২ সালের একেবারে শুরুর দিকে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ধোনির ভারত। ভেঙ্কটের দাবি সেই সময়ে ভারতীয় ড্রেসিং রুম বহু ভাগে বিভক্ত ছিল। অভ্যন্তরীণ রাজনীতির জেরে রীতিমত দলবাজি চলছিল অন্দরে।

বাংলা ট্যাবলয়েড 'এবেলা'-তে নিজস্ব কলামে ৫৬ বছরের এই প্রাক্তন নির্বাচক লিখেছেন পাঁচ জনের নির্বাচক বডি সেই সময় ধোনিকে সরিয়ে কোহলিকেই দলের অধিনায়ক করার পক্ষপাতী ছিলেন। তাঁদের বিশ্বাস ছিল দলের আত্মবিশ্বাস ধরে রাখার জন্য কোহলির তাজা রক্তই উপযোগী।

বাংলাদেশ সফরে ভারতের নেতৃত্ব ২৬ বছরের কোহলির হাতে দেখে বেজায় খুশি রাজা ভেঙ্কট। তিনি লিখেছেন ''আমরা তিন বছর আগেই এই কথা (কোহলিকে ক্যাপ্টেন বানানোর)  ভেবে ছিলাম। চেষ্টাও করে ছিলাম। কিন্তু বিসিসিআই-এর তৎকালীন প্রেসিডেন্ট নারায়ণস্বামী শ্রীনিবাসন সেই চেষ্টায় জল ঢেলে দিয়ে ছিলেন।''

সেই ৪ টেস্টের সেই অস্ট্রেলিয়া সফরে প্রথম তিনটিতে বেশ ল্যাজে গোবড়ে দশা হয়েছিল ভারতের। টিম ইন্ডিয়ার কপালে জুটেছিল তিনটি শোচনীয় পরাজয়।

ভেঙ্কট জানিয়েছেন অ্যাডিলেডে শেষ টেস্টের আগে দুই নির্বাচক মহিন্দর অমরনাথ ও নরেন্দ্র হিরওয়ানি অস্ট্রেলিয়ায় উড়ে গিয়েছিলেন।

কলামে ভেঙ্কট জানিয়েছেন ''দু'জনেই ফিরে এসে জানান ভারতীয় দলে তৈরি হয়েছে একাধিক ফ্র্যাকশন। দলে কোনও উদ্দীপনাই ছিল না।''

''ওয়ান ডে সিরিজ শুরু হওয়ার আগে আমাদের মনে হয়েছিল দলের নতুন অধিনায়ক প্রয়োজন, আমরা এমন একজনকে খুঁজছিলাম যে এই দলাদলির অনেক উপরে। আমাদের মনে হয়েছিল দলের স্পিরিট একমাত্র বিরাটই বজায় রাখতে পারবে।''  

ভেঙ্কটের দাবি, ২০১০-১১ সালে দেওধর ট্রফিতে কোহলির নেতৃত্বে উত্তরাঞ্চলের জয় মুগ্ধ করেছিল নির্বাচকদের।

''তখনই বুঝেছিলাম বিরাটের মধ্যে ভাল অধিনায়ক হওয়ার সমস্ত গুণই আছে। ২০০৮ সালে অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপে ওর নেতৃত্ব আমাদের চোখ কেড়েছিল।'' যোগ করেছেন রাজা ভেঙ্কট।

সংবাদসংস্থা আইএএনএস-এর সঙ্গে কথা বলার সময় বাংলার এই প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান বলেছেন ''বিসিসিআই-এর প্রেসিডেন্টের সম্মতি ব্যাতীত নিয়মানুযায়ী বিদেশে দলের কোনও পরিবর্তন আনা সম্ভব নয়। সেই সময় অধিনায়ক বদলের সিদ্ধান্তে শ্রীনির সম্মতি পাওয়া যায়নি।''

আইএএনএস ভেঙ্কটের কথার সত্যতা যাচাই করতে বারবার শ্রীনিবাসনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও উল্টোদিক থেকে উত্তর মেলেনি।
 

I

.